গুগল-ফেসবুক আপনার সম্পর্কে কী কী জানে

গুগল-ফেসবুকের মতো তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ব্যবহারকারীদের কাছ থেকে যত বেশি সম্ভব তথ্য সংগ্রহ করে
পিক্সাবে

পেশিশক্তি দেখানোর জন্য এখন আর দুড়ুম-দাড়াম শব্দে কামান দাগার প্রয়োজন হয় না। যার কাছে যত বেশি তথ্য, তার বাহু তত পেশিবহুল। সে কারণেই গুগল-ফেসবুকের মতো বড় বড় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ব্যবহারকারীদের কাছ থেকে যত বেশি সম্ভব তথ্য সংগ্রহ করে থাকে।

খানিকটা স্বস্তির ব্যাপার হলো, আপনার সম্পর্কে কী কী তথ্য প্রতিষ্ঠানগুলোর কাছে আছে, চাইলে তা জানতে পারবেন আপনি। ফেসবুক, গুগল, অ্যাপল, টুইটারের মতো প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইটেই সে সুবিধা পাওয়ার উপায় দেওয়া আছে। সেসব সেবা এক জায়গায় পাওয়া যায় ‘জাস্ট গেট মাই ডেটা’ নামের ওয়েবসাইটে।

একটা উদাহরণ দেওয়া যাক। যেমন আপনি চাইলে ফেসবুক আপনার সম্পর্কে যা যা তথ্য সংরক্ষণ করে রেখেছে, তা জানতে পারবেন। ইচ্ছা হলে সে তথ্যগুলো নামিয়েও রাখতে পারবেন। কিন্তু ফেসবুক ওয়েবসাইটের ঠিক কোথায় গেলে তা জানতে পারবেন, তা মনে রাখা কঠিন হতে পারে। আর শুধু ফেসবুক নয়, ডিজিটাল এই যুগে এমন বহু সেবা রয়েছে। সব কটি সম্পর্কে খোঁজখবর রাখা দুরূহ তো বটেই, জাস্ট গেট মাই ডেটা ওয়েবসাইট সে কাজটিই সহজ করেছে। এক পাতায় সব কটি লিংক জুড়ে দিয়েছে।

‘জাস্ট গেট মাই ডেটা’ ওয়েবসাইটের হোমপেজ

শুধু তা-ই নয়, ওয়েবসাইটটি থেকে ব্যবহারকারীর তথ্য পাওয়া সহজ না কঠিন, তা-ও দেখিয়ে থাকে সবুজ, হলুদ কিংবা লাল রঙের মাধ্যমে। ফেসবুক, গুগল, হোয়াটসঅ্যাপ, অ্যাপলসহ বেশ কিছু ওয়েবসাইটে সবুজ রঙে চিহ্নিত করা আছে, অর্থাৎ সেগুলো থেকে নিজের তথ্য পাওয়া সহজ। ইনস্টাগ্রাম থেকে কিছুটা এবং মাইক্রোসফট থেকে তথ্য পাওয়া বেশ কঠিন বলা হয়েছে সেখানে। ওয়েবসাইটগুলোর তালিকায় কেবল উইকিপিডিয়া থেকে তথ্য পাওয়া সম্ভব নয়।

যে ওয়েবসাইট থেকে আপনার তথ্য নামাতে চান, সেটিতে ক্লিক করে এরপর পর্দায় দেখানো নির্দেশনা অনুসরণ করতে হবে।