default-image

টিম অ্যাপল, মার্কিন তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল ইনকরপোরেটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুককে এ নামেই ডেকেছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর হয়তো রাগ, দুঃখ কিংবা ক্ষোভ থেকে টুইটারে নিজের নাম বদলে ফেলেছিলেন তিনি। টিম লিখে পাশে অ্যাপলের ইমোজি যোগ করে দিয়েছিলেন। সেসব অবশ্য পুরোনো ঘটনা।

সেই ‘টিম অ্যাপল’ যুক্তরাষ্ট্রের টেক্সাসের কারখানায় তৈরি ‘অ্যাপলের প্রথম ম্যাক প্রো’ কম্পিউটার উপহার দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্পকে। ট্রাম্প তাঁর চূড়ান্ত ‘ফিন্যান্সিয়াল ডিজক্লোজার’ প্রতিবেদনে অন্তত সেভাবেই লিখেছেন। সেটির দাম উল্লেখ করেছেন ৫ হাজার ৯৯৯ ডলার। এদিকে দ্য ভার্জ ডটকমের প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পের দাবি সত্য হতে পারে না। কারণ সেই ২০১৩ সাল থেকেই ম্যাক প্রো কম্পিউটার তৈরি করে আসছে অ্যাপল। আর ট্রাম্প তখন প্রেসিডেন্ট ছিলেন না।

ডোনাল্ড ট্রাম্পকে দেওয়া উপহারের তালিকা টুইটারে প্রকাশ করেছেন মার্কিন পত্রিকা দ্য নিউইয়র্ক টাইমস-এর ব্যবসায়িক অনুসন্ধান বিভাগের সম্পাদক ডেভিড এনরিচ। সেখানে টিম কুকের পাশাপাশি আরও কিছু চেনা নাম আছে। যেমন ফোর্ড মোটর কোম্পানির নির্বাহী চেয়ারম্যান বিল ফোর্ড ৫২৯ ডলার দামের লেদার বম্বার জ্যাকেট উপহার দিয়েছিলেন ট্রাম্পকে। আর বিমান তৈরির প্রতিষ্ঠান দ্য বোয়িং কোম্পানির সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা ডেনিস মুলেনবার্গ দিয়েছিলেন ৪৯৯ ডলার মূল্যের গলফ ক্লাব।

বিজ্ঞাপন

ডোনাল্ড ট্রাম্পের উল্লেখ করা তথ্য অনুযায়ী, সবচেয়ে দামি উপহার তিনি পেয়েছেন গ্রেটেস্ট জেনারেশনস ফাউন্ডেশনের প্রধান নির্বাহী টিমোথি ডেভিসের কাছ থেকে। টিমোথির উপহার ছিল ২৫ হাজার ৯৭০ ডলার মূল্যের ব্রোঞ্জ ভাস্কর্য।

default-image

পুরস্কারগুলো ট্রাম্প কবে পেয়েছিলেন, তা কোথাও উল্লেখ করেননি। তবে আজ যদি তিনি ৫ হাজার ৯৯৯ ডলারের ম্যাক প্রো পেতেন, তবে সেটি হতো ম্যাক প্রোর সবচেয়ে কম দামি সংস্করণ। সঙ্গে কোনো মনিটরও থাকত না। চলুন দেখা যাক সে কম্পিউটারে উল্লেখযোগ্য কী কী থাকত—

  • ৩.৫ গিগাহার্টজের ৮ কোরের ইনটেল জিয়ন ডব্লিউ প্রসেসর

  • ৩২ গিগাবাইট ডিডিআর৪ র‍্যাম (৮ গিগাবাইটের ৪টি)

  • ৮ গিগাবাইটের এএমডি রেডিয়ন প্রো ৫৮০এক্স গ্রাফিকস কার্ড

  • ২৫৬ গিগাবাইট সলিড স্টেট ড্রাইভ (এসএসডি)

  • ম্যাজিক মাউস ২

  • ম্যাজিক কি-বোর্ড

  • ম্যাকওএস অপারেটিং সিস্টেম

একটু থামুন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন