default-image

অনেক সময় কোনো কোনো কৃত্রিম উপগ্রহ আকাশ থেকে পৃথিবীর বুকে ভেঙে পড়ে। পৃথিবী থেকেই এদের আকাশে পাঠানো হয়েছিল। কিন্তু পৃথিবীর চারপাশে ঘুরতে ঘুরতে একসময় এরা পৃথিবীতেই আছড়ে পড়ে। এ থেকে প্রশ্ন ওঠে পৃথিবীও কি কোনো দিন সূর্যের চার দিকে ঘুরতে ঘুরতে সূর্যের বুকে ভেঙে পড়বে? এর উত্তর হলো—না।

কিন্তু কেন না? পৃথিবীর চারপাশে উপগ্রহের কক্ষপথ আর সূর্যের চারপাশে পৃথিবীর কক্ষপথের মধ্যে একটি বড় পার্থক্য রয়েছে। পৃথিবীর কক্ষপথে বাতাস বা অন্য কোনো বস্তুর বাধা নেই। কিন্তু উপগ্রহের কক্ষপথে সামান্য হলেও বাতাসের বাধা থাকে। যদিও উপগ্রহের কক্ষপথের উচ্চতায় বাতাস খুব হালকা এবং তার বাধাও কম, কিন্তু উপগ্রহের ওজনও কম। ফলে বাধাটা কার্যকর হয়। কিন্তু সূর্যের চারপাশে যখন পৃথিবী ঘোরে তখন সে তার বায়ুমণ্ডলসহই ঘোরে এবং তার চলার পথে বাতাস বা অন্য কোনো কিছুর বাধা আসে না।

নিউটনের প্রথম সূত্র অনুযায়ী কোনো গতিশীল বস্তুর ওপর মোট প্রযুক্ত বলের লব্ধি শূন্য হলে সেই বস্তু একই গতিতে আজীবন চলতে থাকবে। যেহেতু পৃথিবী তার কক্ষপথে কোনো বাধা পায় না, অর্থাৎ তার গতিপথে পৃথিবীর ওপর যেহেতু কোনো বল কাজ করে না, সে কারণে পৃথিবীরও কক্ষচ্যুত হওয়ার কোনো কারণ নেই। উপগ্রহের ওপর যেহেতু বাতাসের বাধা কাজ করে, সে কারণে তার গতি কালক্রমে হ্রাস পায় এবং এক সময় পৃথিবীতে ভেঙে পড়ে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0