default-image

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন জো বাইডেন। এখন অপেক্ষা ক্ষমতা হস্তান্তরের। এই পালাবদলের জন্য বিল্ড ব্যাক বেটার ডট গভ ঠিকানার ওয়েবসাইট চালু করে তাঁর প্রচারণা দল। মজার ব্যাপার হলো, ওয়েবসাইটটির সোর্স কোডে লুকিয়ে রাখা হয়েছিল চাকরির বিজ্ঞপ্তি।

ওয়েবসাইটের এইচটিএমএল কোডে কোনো কিছু লুকিয়ে রাখার ইতিহাস কিন্তু কম পুরোনো নয়। এর একটা সুবিধা হলো, সাধারণ মানুষের চোখের আড়ালে রাখা যায়। যাঁরা সে বিষয়ে আগ্রহী, জানাশোনা আছে, ঘেঁটেঘুঁটে দেখেন, কেবল তাঁরাই এমন চাকরির বিজ্ঞপ্তি খুঁজে পান।

এর আগে মার্কিন তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল এবং ব্রিটিশ সংবাদমাধ্যম ‘দ্য গার্ডিয়ান’–এর ওয়েবসাইটেও চাকরির বিজ্ঞপ্তি লুকিয়ে রাখা হয়েছিল। আর গুগল তো মাঝেমধ্যেই লুকিয়ে রাখে গেম। সে তুলনায় বাইডেনের ওয়েবসাইটের গোপন বার্তা বেশ আনাড়িই বলা চলে। সেখানে কেবল লেখা ছিল, ‘আপনি যদি এই লেখা পড়ে থাকেন, তবে পুনর্গঠনে (বিল্ড ব্যাক বেটার) আমরা আপনার সাহায্য চাই।’ সঙ্গে ছিল মার্কিন ডিজিটাল সার্ভিসের নিয়োগ ওয়েবসাইটের ঠিকানা।

বিল্ড ব্যাক বেটার ওয়েবসাইটটির গোপন চাকরির বিজ্ঞপ্তি টুইটারে প্রথম প্রকাশ করেন দ্য জেস্টার নামের এক হ্যাকার। নিজেকে তিনি হ্যাকটিভিস্ট (হ্যাকার ও অ্যাকটিভিস্ট একসঙ্গে) বলে পরিচয় দেন। তাঁকে ২০১৫ সালে ইন্টারনেটে সবচেয়ে প্রভাবশালী মানুষের তালিকায় রেখেছিল ‘টাইম’ সাময়িকী।

টুইটারে দ্য জেস্টার আরও লেখেন, ‘এটা অনেকটা যুক্তরাজ্যের এমআই-ফাইভ ও এমআই-সিক্সের মতো। সংবাদপত্রের পাজল প্রতিযোগিতা কিংবা গোপন সংকেত প্রকাশ করে তারা এজেন্ট নিয়োগ দিত বলে আমার বিশ্বাস।’

সূত্র: নিউজউইক

বিজ্ঞাপন
মন্তব্য করুন