মার্কিন সিনেটরদের ভুলভাল উচ্চারণ

ভিডিও সম্মেলনে মার্কিন সিনেটরদের প্রশ্নের উত্তর দেন সুন্দর পিচাই
রয়টার্স

শীর্ষ না হোক, যুক্তরাষ্ট্রের মধ্যম সারির ধনীদের একজন সুন্দর পিচাই। নামডাক আছে। দেড় ট্রিলিয়ন ডলারের প্রতিষ্ঠান গুগলের প্রধান নির্বাহী তিনি। তা-ও বছর পাঁচেক তো হয়েই গেল। আবার গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটও তাঁর নির্দেশনাতেই চলে।

সুন্দর পিচাইয়ের পরিচয় দেওয়া উদ্দেশ্য নয়। ঘটনা হলো, গতকাল বুধবার মার্কিন সিনেটরদের প্রশ্নবাণের মুখোমুখি হন তিনি। সঙ্গে ছিলেন ফেসবুক ও টুইটারের দুই প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ ও জ্যাক ডরসি। মার্কিন নির্বাচনের দিন পাঁচেক আগে তাঁদের প্রশ্ন করা হয় সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ঘৃণামূলক বক্তব্য এবং নির্বাচন নিয়ে ভুল তথ্যের প্রসার ও ব্যবহারকারীদের পোস্ট নিয়ে।

সিনেটররা বেশ ভালোই যুক্তি তুলে ধরেছেন। যথারীতি ভুলও করেছেন। এই ভুলগুলোর একটি, তাঁরা সুন্দর পিচাইয়ের শেষ নামটি ঠিকঠাক উচ্চারণ করতে পারেন না। দাঁতভাঙা উচ্চারণের কোনো নাম হলে তা-ও মেনে নেওয়া যেত। দিনরাত ঘরের অন্ধকার কোণে হুডি পরে বসে থেকে নাম না জানা কোনো প্রোগ্রামারের বেলাতেও মানা যেত। তাই বলে সুন্দর পিচাই?

সিনেটররা বারবার তাঁকে ‘পিক-আই’ বলে ডেকেছেন।

শুনানিতে যে তিনজনকে প্রশ্ন করা হয়েছে, তাঁদের মধ্যে কেবল পিচাই অভিবাসী, কেবল তিনিই শ্বেতাঙ্গ নন

বাণিজ্য, বিজ্ঞান এবং পরিবহনবিষয়ক সিনেট কমিটির প্রধান রজার উইকার স্বাগত ভাষণের শুরুতেই ভুলটা করেন। এরপর সিনেটর এমি ক্লোবুশার দ্বিতীয় চেষ্টায় ঠিক উচ্চারণ করলেও সিনেটর মারিয়া ক্যান্টওয়েল, মার্শা ব্ল্যাকবার্ন এবং মাইক লি ভুল উচ্চারণ অর্থাৎ ‘পিক-আই’তে ফিরে যান।

সিনেটরদের এমন ভুল উচ্চারণ হয়তো উপেক্ষা করা যেত। কিন্তু শুনানিতে যে তিনজনকে প্রশ্ন করা হয়েছে, তাঁদের মধ্যে কেবল পিচাই অভিবাসী, কেবল তিনিই শ্বেতাঙ্গ নন। তিনি বেড়ে উঠেছেন ভারতের চেন্নাইয়ে, এখন ভারতীয়-আমেরিকান।

জাকারবার্গ ও ডরসির নামের উচ্চারণে সিনেটররা ভুল করেননি। যদিও সিনেটর রন জনসন একবার ‘মি. জাকারম্যান’ বলে সঙ্গে সঙ্গে নিজেকে সংশোধন করে নেন। পিচাইয়ের বেলায় অন্তত সেই সৌজন্যটুকুও দেখাতে পারতেন।

শুনানিতে অংশগ্রহণকারীদের মধ্যে কেবল সুন্দর পিচাইয়ের নাম উচ্চারণে ভুল করেছেন সিনেটররা
রয়টার্স

সিনেটররা কিন্তু এর আগে কঠিন সব নামের উচ্চারণ ঠিকঠাক করেছেন। বাজফিড নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১১ সালে সিনেটর জন স্প্র্যাটের মুখ থেকে সাবলীলভাবে বেরিয়ে এসেছে পিটার অরজ্যাগ (Orszag)। গত মাসে শুনানিতে অস্ট্যান গুলসবির (Goolsbee) নাম উচ্চারণে কেউ ভুল করেননি। ২০০৯ সালে এরিক শিনসেকি (Shinseki), গত বছর ড্যান ব্রুয়েট (Brouillette) কিংবা স্টিভেন মনুশিনের (Mnuchin) নামও কারও কাছে কঠিন মনে হয়নি। আর মোটামুটি সবাই একযোগে ভুল করলেন কিনা ‘পিচাই’ ডাকতে।

এ নিয়ে মোট তিনবার মার্কিন কংগ্রেসে শুনানির মুখোমুখি হলেন সুন্দর পিচাই। সিনেটররা চাইলে শুনানির আগে তাঁর নাম উচ্চারণের অনুশীলন করে নিতে পারতেন। বিশেষ করে সে ‘পিক-আই’ যখন ২০০৮ সাল থেকে এ পর্যন্ত সিনেট সদস্য কিংবা তাঁদের দলের নির্বাচন তহবিলে ৯৩ হাজার ডলার দান করেছেন।

ওয়াশিংটন পোস্টের ভিডিওতে দেখুন