সিন্ডিকেট ব্যবসায়ীদের ধন্যবাদ

অলংকরণ: একটু থামুন ডেস্ক

শ্রদ্ধেয় সিন্ডিকেট ব্যবসায়ীগণ,

শরতের শুভ্র কাশফুলের শুভেচ্ছা। পত্রিকার শিরোনাম থেকে কারওয়ান বাজারের চিপা গলিতে আমাকে নিয়ে হইচই। চায়ের আড্ডা থেকে ফেসবুকের স্ট্যাটাস—সব জায়গা আজ আলুময়। অনন্ত জলিল না হয়েও এই অসম্ভবকে সম্ভব করেছেন আপনারা, সিন্ডিকেট ব্যবসায়ীরা। সে জন্য আপনাদেরকে আমার পক্ষ থেকে আন্তরিক আলুবাদ।

আজকে যে আমি এ অবস্থানে আসতে পেরেছি, তার পেছনে রয়েছে সুদীর্ঘকালের অধ্যবসায়। আলুর ভর্তা, আলুভাজি, আলুর ডাল, আলুর চপ, আলু–বেগুন, আলু–কপি, আলু–করলা, পাঁচমিশালি সবজি, শিঙাড়া...কোথায় ছিলাম না আমি? কার সঙ্গে মিশি নাই? জীবনভর সবার মন জুগিয়ে চলেছি, সঙ্গ দিয়েছি অন্যান্য সবজিকে। বিনিময়ে পেয়েছি সীমাহীন অবহেলা আর গঞ্জনা। পাঁচ টাকায় বিক্রি হয়েছি কেজিতে। আমাকে কেটে চিপস নাম দিয়ে বাতাসের ব্যাগে ভরে বিক্রি করেছে বেশি দামে। ফ্রেঞ্চ ফ্রাইয়ের নামে কড়াইয়ের গরম তেলে হৃদয় পুড়েছে কতবার! তবু আলুকে ভালোবাসেনি কেউ।

সবার উদ্দেশে বলতে চাই, আজ কেমন বোধ করছেন? দাঁত থাকতে দাঁতের মর্যাদাই বোঝেননি, এখন তার ফল ভোগ করুন। এই দিনের জন্যই অপেক্ষায় ছিলাম।

বরং কাঁচা মরিচের দাম বেড়েছে। সেলিব্রিটি হয়েছে পেঁয়াজ। রমজান মাস এলেই ভাব বেড়ে গেছে বেগুনের। জাতে উঠতে পারিনি বলে আমাকে খেলায় নিত না কেউ। বরবটি থেকে শুরু করে সবুজ শাক—সবাই আমাকে দেখে হাসাহাসি করত। গরিব বলে আমার প্রেমের আহ্বানে সাড়া দেয়নি ধনীর দুলালি ক্যাপসিকাম। টমেটোগুলো পর্যন্ত ভাব দেখাত। বলত, গোল হলেই নাকি মানুষের প্রিয় হওয়া যায় না।

তাদের কথাই সত্য। এত উপকার করেও মানুষের মন পাইনি। বরং মানুষ নিজেদের বিশেষ একটি সমস্যার নাম দিয়েছে ‘আলুর দোষ’। মোটাসোটা কাউকে দেখলেই ‘ওই দেখো গোল আলু’ বলে টিটকারি করেছে অনেকে।

সবার উদ্দেশে বলতে চাই, আজ কেমন বোধ করছেন? দাঁত থাকতে দাঁতের মর্যাদাই বোঝেননি, এখন তার ফল ভোগ করুন। এই দিনের জন্যই অপেক্ষায় ছিলাম। সবে তো পাইকারি বিক্রেতা ভাইয়েরা ৫০ টাকায় তুলেছে আমার দাম। আর তাতেই ঘাম ছুটে গেছে সবার। হাটে হাটে বসেছে ভ্রাম্যমাণ আদালত। তবু নাকি শেষ রক্ষা হচ্ছে না।

সিন্ডিকেট ব্যবসায়ী ভাইদেরকে আবারও ধন্যবাদ জানাতে চাই। দেরিতে হলেও আপনারা আলুদের দিকে মুখ তুলে তাকিয়েছেন। সিন্ডিকেট করে কৌশলে দাম বাড়িয়েছেন। আলুর দোষ ঢেকে দিয়েছেন চড়া দামে। আমজনতার আলু থেকে বানিয়েছেন কোটিপতির আলু। আলুসমাজ আপনাদের প্রতি কৃতজ্ঞ।

ইতি

নাম প্রকাশে অনিচ্ছুক এক গোল আলু

কারওয়ান বাজার, ঢাকা

অলংকরণ: একটু থামুন ডেস্ক