ভুয়া তথ্য ছড়ানোর দায়ে বিশ্বে প্রথম সাজাপ্রাপ্ত তিনি

ভুয়া তথ্য ছড়ানোর দায়ে ডেনমার্কের এক নাগরিককে এক সপ্তাহ কারাদণ্ড দিয়েছেন মালয়েশিয়ার একটি আদালত। একই সঙ্গে তাঁকে ১০ হাজার রিঙ্গিত জরিমানা করা হয়েছে। ভুয়া তথ্যবিরোধী আইনের আওতায় গত সোমবার এই সাজা দেওয়া হয়। এই আইনে এটাই প্রথম সাজার ঘটনা। যদিও এ আইন নিয়ে দেশটিতে বিতর্ক রয়েছে।

‘ওয়াশিংটন পোস্ট’-এর খবরে বলা হয়, দণ্ডপ্রাপ্ত ওই ব্যক্তির নাম সালেহ সালেম সালেহ সুলাইমান। ইউটিউবে ভুয়া তথ্য প্রকাশের অভিযোগে তিনি গত ২৩ এপ্রিল আটক হন। এর দুই দিন আগে সালেহ সুলাইমান ইউটিউবে ভিডিও বার্তায় দাবি করেন, ‘তিনি ফিলিস্তিনি বিজ্ঞানী ফাদি আল-বাতসের সঙ্গে মোটরসাইকেলে ছিলেন। ওই বিজ্ঞানীকে মালয়েশিয়ায় দুই হামলাকারী গুলি করে হত্যা করেছে।’ সালেহ আরও দাবি করে বলেন, ‘ওই সময় তিনি অসংখ্যবার পুলিশকে কল দিয়েছেন। তারা ধীরগতিতে পদক্ষেপ নিয়েছে। এক ঘণ্টা পর তাঁদের কাছে একটি অ্যাম্বুলেন্স এসেছিল।’

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, ফিলিস্তিনি বিজ্ঞানী ফাদি আল-বাতসকে আদৌ ব্যক্তিগতভাবে চেনেন না সালেহ। দণ্ডপ্রাপ্ত সালেহ ইয়েমেনি বংশোদ্ভূত ডেনমার্কের নাগরিক। গ্রেপ্তারের দিন থেকে তাঁকে এক সপ্তাহ কারাগারে কাটাতে হবে এবং ১০ হাজার রিঙ্গিত জরিমানা গুনতে হবে।

এই ঘটনায় সালেহ কোনো আইনজীবী নিয়োজিত করেননি। তবে আদালতকে বলেছিলেন, তিনি মাত্র ১০ দিনের জন্য মালয়েশিয়ায় ছিলেন এবং তিনি দেশটির ভুয়া তথ্যবিরোধী আইন বিষয়ে অবগত ছিলেন না। তাঁর কর্মকাণ্ডের জন্য ভুল স্বীকার ও ক্ষমা প্রার্থনা করেন সালেহ। তিনি বলেন, জরিমানা পরিশোধের জন্য তাঁর কাছে পর্যাপ্ত অর্থ অর্থ নেই। এর পরিবর্তে তাঁকে আরও বেশি কারাগারে থাকতে হবে।