ভারতের মধ্যপ্রদেশে মাধ্যমিক পরীক্ষায় ছেলে ফেল করায় বাবার উৎসব

মাধ্যমিক পরীক্ষায় ছেলে চার বিষয়ে ফেল। বাবা লাঠি নিয়ে ছেলেকে তাড়া করবেন কি, উল্টো বুকে টেনে নিলেন। শুধু তা-ই নয়, আয়োজন করলেন আনন্দ উৎসবের। ভারতের মধ্যপ্রদেশের সাগর জেলা শহরের কাছে টিলি এলাকায় এমন কাণ্ড ঘটেছে।

গত সোমবার মধ্যপ্রদেশের মাধ্যমিক শিক্ষা বোর্ডের ফলাফল প্রকাশিত হয়। এবার মাধ্যমিকে ৩৪ শতাংশ শিক্ষার্থী অকৃতকার্য হয়। তাদের মধ্যে ১১ জন আত্মহত্যার চেষ্টা করে। মারা যায় ছয়জন।

ঠিকাদার সুরেন্দ্র ব্যাসের ছেলে আশু ব্যাসও এবার মাধ্যমিক দিয়েছিল। সেও চার বিষয়ে অকৃতকার্য হয়। বাড়িতে ফলাফল নিয়ে আসার পর বাবা জড়িয়ে ধরেন ছেলেকে। বলেন, ‘মন ভাঙবে না। ভবিষ্যতে তুমি ভালো ফল করবে।’ শুনে অবাক ছেলে। শুধু এখানেই থেমে থাকেননি বাবা; পরদিন মঙ্গলবার আয়োজন করে এক আনন্দ উৎসবের।

খবর দেওয়া হয় ছেলের বন্ধুবান্ধব, আত্মীয়স্বজনসহ এলাকারবাসীকে। বাড়িতে টাঙানো হয় শামিয়ানা। আনা হয় ব্যান্ডপার্টি। চলে আতশবাজি পোড়ানো। ঢোল বাজিয়ে আনন্দ মিছিলও বের হয়। এরপর খানাপিনা। উৎসবে মেতে ওঠে সুরেন্দ্র ব্যাসের বাসভবন। আয়োজন করা হয় নানা খাবারের।

ছেলে তো অবাক। বাবার এসব কাণ্ডকারখানা দেখে মনে জোর আনে। ঠিক করে, এবার পড়াশোনা করবে মন দিয়ে।

সুরেন্দ্র বলেছে, ‘আমি চাইনি ছেলে হতাশ হয়ে পড়ুক। ওকে উৎসাহ দিতেই এই উৎসবের আয়োজন করেছি। মাধ্যমিক পরীক্ষা তো আর জীবনের শেষ পরীক্ষা নয়।’