জাতিসংঘ কর্মকর্তাকে জাহান্নামে যেতে বললেন দুতার্তে

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। ছবি: রয়টার্স
ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। ছবি: রয়টার্স

ফিলিপাইনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের বিরুদ্ধে জাতিসংঘের মানবাধিকার-সংক্রান্ত এক বিশেষজ্ঞকে সতর্ক করেছেন দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। একই সঙ্গে তিনি জাতিসংঘের ওই বিশেষজ্ঞকে ‘নরকে যেতে’ বলেছেন। 

বার্তা সংস্থা রয়টার্স আজ রোববার এক প্রতিবেদনে জানায়, জাতিসংঘের মানবাধিকার-সংক্রান্ত বিশেষজ্ঞ ডিয়েগো গার্সিয়া সায়ান ফিলিপাইনের বিচার বিভাগের স্বাধীনতা হুমকির মুখে বলে মন্তব্য করেছিলেন। তাঁর এই মন্তব্যের জেরে তাঁকে আক্রমণ করেন ফিলিপাইনের প্রেসিডেন্ট।

ফিলিপাইনের সুপ্রিম কোর্ট গত মাসে প্রধান বিচারপতিকে অপসারণের পক্ষে ভোট দেন। সরকারের বিতর্কিত প্রস্তাবের বিপক্ষে প্রধান বিচারপতি ভোট দেওয়ায় তাঁকে ‘শত্রু’ হিসেবে অভিহিত করেছিলেন দুতার্তে।

প্রধান বিচারপতিকে বরখাস্ত করার বিষয়টি সুপ্রিম কোর্টের অন্যান্য বিচারপতি ও বিচার বিভাগের সদস্যদের একটি কড়া বার্তা দিচ্ছে বলে গত শুক্রবার মন্তব্য করেন জাতিসংঘের বিশেষ র‍্যাপোর্টিয়ার ডিয়েগো গার্সিয়া।

জাতিসংঘের বিশেষ র‍্যাপোর্টিয়ারের এই মন্তব্যের বিষয়ে শনিবার রাতে প্রতিক্রিয়া জানান ফিলিপাইনের প্রেসিডেন্ট। সরকারি সফরে দক্ষিণ কোরিয়া যাওয়ার আগে এক সংবাদ সম্মেলনে দুতার্তে বলেন, ‘জাতিসংঘের বিশেষ র‍্যাপোর্টিয়াকে আমার দেশের ব্যাপারে নাক না গলাতে বলেছি। তিনি নরকে যেতে পারেন।’

চাঁছাছোলা কথার জন্য ফিলিপাইনের প্রেসিডেন্ট পরিচিত। মানবাধিকারসহ বিভিন্ন ইস্যুতে তিনি আন্তর্জাতিক চাপ উপেক্ষা করে চলছেন। একই সঙ্গে তিনি তাঁর সমালোচকদের তীব্র ভাষায় ভর্ৎসনা করে আসছেন।