শিলংয়ে সহিংসতা ঠেকাতে এক হাজার সেনা মোতায়েন হচ্ছে

ভারতের মেঘালয় রাজ্যের শিলং শহরে সহিংসতা ঠেকাতে প্রায় এক হাজার কেন্দ্রীয় আধাসামরিক বাহিনীর সদস্য মোতায়েন করা হচ্ছে। শহরের পাঞ্জাবি লাইন এলাকার বাসিন্দাদের সঙ্গে রাজ্যচালিত বাসের খাসি সম্প্রদায়ের চালকদের দ্বন্দ্বের জেরে এই সহিংসতা শুরু সৃষ্টি হয়েছে।

এ ঘটনায় আজ সোমবার সন্ধ্যায় ফের সহিংসতা ছড়িয়ে পড়ে। সহিংসতা নিয়ন্ত্রণে আনতে খাসি পাহাড় এলাকায় মোবাইল ফোনের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

এনডিটিভি জানিয়েছে, সহিংসতায় পুলিশ সদস্যসহ ১০ জনের বেশি আহত হয়েছেন এবং এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া এক শিশু নিহত হওয়ার ভুয়া সংবাদ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে অভিবাসী পাঞ্জাব কলোনিতে হামলার চেষ্টা করা হয়।

মেঘালয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা রাজ্য সরকারে কাছ থেকে তথ্য নিয়ে পরিস্থিতি নেওয়ার চেষ্টা করছেন। মন্ত্রণালয়টির এক কর্মকর্তা বলেন, পরিস্থিতি মোকাবিলায় রাজ্য সরকারের অনুরোধে পর্যাপ্ত সেনা শিলংয়ে পাঠানো হয়েছে।

অপর এক কর্মকর্তা বলেন, আধাসামরিক বাহিনীর প্রায় ১০টি কোম্পানি মেঘালয়ে পাঠানো হয়েছে। প্রতিটি কোম্পানির ১০০ জন করে সেনাসদস্য রয়েছেন।

টাইস অব ইন্ডিয়া জানিয়েছে, গত শুক্রবার পুলিশ ও স্থানীয় বাসিন্দাদের মধ্যে সহিংসতার পর শনিবার মেঘালয়ের রাজধানী শিলংয়ে কারফিউ জারি করা হয়।