বাজপেয়ি হাসপাতালে, দেখতে গেলেন রাহুল

অটল বিহারি বাজপেয়ি, রাহুল গান্ধী
অটল বিহারি বাজপেয়ি, রাহুল গান্ধী

ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়িকে ফের হাসপাতালে ভর্তি করা হয়েছে। আজ সোমবার সকালে তাঁকে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসে (এইমস) ভর্তি করা হয়। হাসপাতাল কর্তৃপক্ষ দুপুরে তা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে।

ঠিক কী কারণে বাজপেয়িকে হাসপাতালে ভর্তি করা হয়েছে, তা নিশ্চিতভাবে জানা যায়নি। মেডিকেল বুলেটিনের তথ্যমতে, কিছু রুটিন চেকআপের জন্য তাঁকে ভর্তি করা হয়েছে। তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল। কিন্তু বিভিন্ন সূত্রে জানা গেছে, আদতে ৯৩ বছর বয়সী বিজেপির সাবেক এই নেতার অবস্থা ভালো নয়।

হাসপাতালে ভর্তির দিনই আজ সন্ধ্যায় বাজপেয়িকে দেখতে এইমসে যান কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। অন্যদিকে হাসপাতাল সূত্রে জানা গেছে, চীন সফর শেষে দেশে ফিরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও হাসপাতালে যাবেন বাজপেয়িকে দেখতে। ফুসফুস, হার্ট, কিডনিসহ শরীরের একাধিক অঙ্গবিশেষজ্ঞ তাঁকে পরীক্ষা করে দেখছেন। ২০০৯ সালে তিনি অসুস্থ হয়ে এইমসে ভর্তি হন। এরপর থেকে তিনি আর জনসম্মুখে আসেননি।

বাজপেয়ি, প্রিয় রঞ্জন দাসমুন্সি ও জর্জ ফার্নান্দেজ ভারতের এই তিন জননেতাই জীবন্মৃত অবস্থায় বেঁচে ছিলেন দীর্ঘদিন। এর মধ্যে ২০১৭ সালের নভেম্বরে প্রিয় রঞ্জনের জীবনাবসান হয়। আর বাজপেয়ি ও জর্জ এখনো বেঁচে আছেন। তবে তাঁরা আছেন যাবতীয় জাগতিক অনুভূতিহীন অবস্থায়।