জাকির নায়েককে প্রত্যর্পণের অনুরোধ পর্যালোচনা করছে মালয়েশিয়া

জাকির নায়েক
জাকির নায়েক

ইসলামি বক্তা জাকির নায়েককে দিল্লিতে প্রত্যর্পণে ভারতের অনুরোধ পর্যালোচনা করছে মালয়েশিয়া। আজ বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে অনেক সংবাদমাধ্যম।

মালয়েশিয়ায় অবস্থানরত ভারতের নাগরিক জাকির নায়েকের ভারতে ফেরার বিষয়ে গুঞ্জন ওঠে গতকাল বুধবার। এই গুঞ্জন নাকচ করে জাকির নায়েক বলেন, ‘এটা পুরোপুরি ভিত্তিহীন ও মিথ্যা।’ তিনি বলেন, ‘যতক্ষণ না পর্যন্ত আমি অন্যায় বিচার থেকে নিরাপদবোধ না করছি, ততক্ষণ ভারতে ফেরার পরিকল্পনা নেই।’

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবেশ কুমার বৃহস্পতিবার বলেন, ‘আমরা জাকির নায়েককে ভারতে প্রত্যর্পণ করতে মালয়েশিয়ার সরকারের কাছে অনুরোধ করেছি। মালয়েশিয়ার সঙ্গে ভারতের প্রত্যর্পণ চুক্তি রয়েছে। সেই চুক্তির আওতায় এ অনুরোধ জানানো হয়েছে। আমাদের সেই অনুরোধ মালয়েশিয়া সক্রিয়ভাবে বিবেচনা করছে।’

এনডিটিভি জানায়, গতকাল বুধবার জাকির নায়েকের আইনজীবী শাহরুদ্দিন বলেছিলেন, জাকির নায়েককে ভারতে পাঠানো হচ্ছে—এ খবর সত্য নয়। এ বিষয়ে তিনি কোনো কাগজপত্রও দাখিল করেননি।

নিজের বক্তৃতা নিয়ে ২০১৬ সালে তীব্র আলোচনা-সমালোচনার মুখে পড়েন জাকির নায়েক। সে সময় তাঁর বিরুদ্ধে অর্থ পাচার ও উগ্রপন্থাকে উসকে দেওয়ার অভিযোগ তুলেছিল ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। একই অভিযোগে তাঁর বিরুদ্ধে মামলাও হয়। বন্ধ করে দেওয়া হয় তাঁর প্রতিষ্ঠিত ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনসহ (আইআরএফ) ও পিস টিভি।

অভিযোগ ওঠার পর ২০১৬ সালের ১ জুলাই ভারত ছেড়ে যেতে বাধ্য হন জাকির নায়েক। ভারতে মামলা হওয়ার পর জাকির নায়েক মালয়েশিয়ায় আশ্রয় চাইলে তাঁকে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেয় তৎকালীন নাজিব রাজাক সরকার। এরপর থেকে তিনি মালয়েশিয়ার পুত্রজায়া শহরে বসবাস করে আসছেন।