ম্যান্ডেলা তাঁদের অনুপ্রেরণা

>

সারা দুনিয়ার মানুষ চেনে তাঁকে। তিনি নেলসন ম্যান্ডেলা। কেউ তাঁকে ডাকেন মাদিবা, কেউ খুলু আবার কেউ দালিভুঙ্গা। সবার কাছেই তিনি বর্ণবাদবিরোধী অবিসংবাদিত নেতা হিসেবে পরিচিত। আজ ১৮ জুলাই নেলসন ম্যান্ডেলার জন্মশতবার্ষিকী। তিনি শুধু সাধারণ মানুষেরই অনুপ্রেরণা নয়, রুপালি পর্দার তারকারা অনুসরণ করছেন তাঁর দর্শনকে। আজ পড়ুন এমনই কয়েকজন তারকার কথা।


মরগানকে সবাই ‘ম্যান্ডেলা’ মনে করেন

হলিউডের শক্তিমান অভিনয়শিল্পী মরগান ফ্রিম্যানকে অনেকেই নেলসন ম্যান্ডেলা বলে ভুল করেন। দেখতে নেলসন ম্যান্ডেলার মতো বলেই তরুণেরা ভুলটা করেন। নেলসন ম্যান্ডেলার জন্মদিনে অনেকেই মরগান ফ্রিম্যানের ছবি ভুলবশত শেয়ার করেন। প্রায় ২০ বছরের বন্ধুত্ব ছিল মরগান ও ম্যান্ডেলার। নেলসন ম্যান্ডেলা ১৯৯০-এর দশকে এক সংবাদ সম্মেলনে নিজের আত্মজীবনীমূলক চলচ্চিত্রে নিজ নামে অভিনয় করার জন্য মরগান ফ্রিম্যানের নাম প্রস্তাব করেছিলেন। সেই স্বপ্ন ২০০৯ সালে ইনভিক্টাস চলচ্চিত্রের মাধ্যমে বাস্তবায়িত হয়। সেই সিনেমায় মরগান ফ্রিম্যান ম্যান্ডেলার নামভূমিকায় অভিনয় করেন। মরগান ফ্রিম্যান এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, আমি তাঁর হাত ধরার সুযোগ পেয়েছিলাম। অনেক দিন গল্প করার সুযোগ আমার হয়েছে। আমি সর্বকালের সেরা একজন মানুষকে জানতে পেরে ভীষণ গর্বিত। ম্যান্ডেলার বিনয় আর জীবনবোধের প্রতি ভীষণ ভক্ত ছিলেন ফ্রিম্যান। সাম্যের প্রতীক আর নিরহংকার ম্যান্ডেলার বন্ধু হিসেবে নিজেকে গর্বিত ভাবেন মরগান ফ্রিম্যান।

অপরাহ্‌র আদর্শ ম্যান্ডেলা

টেলিভিশন ব্যক্তিত্ব অপরাহ্ উইনফ্রে নেলসন ম্যান্ডেলার দারুণভক্ত। ম্যান্ডেলার বাড়িতে অতিথি হিসেবে থাকার সুযোগও পেয়েছিলেন অপরাহ্‌। প্রায় ১০ দিন ম্যান্ডেলার অতিথি ছিলেন অপরাহ্। ম্যান্ডেলার সঙ্গে সেবার অনেকটা সময় জীবন, দর্শন, মানবতা নিয়ে আলোচনা করেছিলেন। ম্যান্ডেলার রসিকতা খুব পছন্দ করেন অপরাহ্। ম্যান্ডেলার বিনয় আর জীবনবোধকে অনুসরণীয় বলে মনে করেন তিনি।
অপরাহ্ একসময় স্বপ্ন দেখতেন যে আফ্রিকায় স্কুল তৈরি করবেন। ম্যান্ডেলাকে একদিন সকালে সেই স্বপ্নের কথা জানান। সেদিন দুপুরেই ম্যান্ডেলা দক্ষিণ আফ্রিকার শিক্ষামন্ত্রীকে ডেকে এনে অপরাহ্‌র স্কুল তৈরির কাজ শুরু করতে বলেন। এক টুইটে অপরাহ্ লিখেছেন, তিনি আমার সব সময়কার আদর্শ। তাঁর জীবনাদর্শ আমাদের জন্য স্রষ্টার দারুণ এক উপহার।
‘মাদিবা’ যেভাবে পৃথিবীকে দেখতেন, সেভাবে দেখতে চান অপরাহ্। তরুণদের পৃথিবী বদলে দেওয়ার জন্য নেলসন ম্যান্ডেলার আদর্শ অনুকরণের পরামর্শ দেন তিনি।

বিয়ন্সের অনুপ্রেরণা ম্যান্ডেলা
গায়িকা বিয়ন্সে নেলসন ম্যান্ডেলার কারাজীবনকে অনুপ্রেরণা মনে করেন। ২০০৪ সালে নেলসন ম্যান্ডেলার কারাজীবন ও ত্যাগকে গুরুত্ব দিয়ে ‘৪৬৬৬৬৪’ কনসার্টের আয়োজন করা হয়, সেখানে গান পরিবেশন করেন বিয়ন্সে। ৪৬৬৬৬৪ ছিল কারাগারে নেলসন ম্যান্ডেলার কয়েদি নম্বর। কীভাবে একটি সমাজ একটি সময় বদলে দেওয়া যায়, তা শেখার জন্য ম্যান্ডেলার জীবনকে আদর্শ ভাবেন এই গায়িকা।

এ বছর ম্যান্ডেলার জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত কনসার্টে গান পরিবেশন করবেন বিয়ন্সে। সপরিবারে একবার বিয়ন্সে ম্যান্ডেলার সঙ্গে সময় কাটিয়েছিলেন, সেই সময় এখনো মনে করেন তিনি। তরুণ ভক্তদের নেলসনের জীবন থেকে মূল্যবান শিক্ষা গ্রহণের জন্য পরামর্শ দেন তিনি।


অমিতাভের কাছে সংগ্রামের প্রতীক

দুবার নেলসন ম্যান্ডেলার সঙ্গে দেখা করার সুযোগ পেয়েছিলেন বলিউডের ‘বিগ বি’ অমিতাভ বচ্চন। তাঁর কাছে এক বিশাল ব্যক্তিত্ব নেলসন ম্যান্ডেলা। ম্যান্ডেলাকে সংগ্রাম প্রতীক বলে মনে করেন। এক টুইটে অমিতাভ লিখেছিলেন, চিরতরে ছেড়ে চলে গেলেও এগিয়ে চলার অনুপ্রেরণা রেখে গেছেন আমাদের জন্য।

 ম্যান্ডেলার বিনয়, জীবনবোধ, মানবতাবাদী দর্শন অন্য সবার জন্য আদর্শ বলে মনে করেন তিনি।


চার্লিজের ছোটবেলার আদর্শ

হলিউড অভিনয়শিল্পী চার্লিজ থেরনের জন্মস্থান দক্ষিণ আফ্রিকাতে। সেই কারণেই ছোটবেলা থেকে নেলসন ম্যান্ডেলাকে নিজের আদর্শ ভাবেন এই তারকা। কৈশোরে তাঁর ত্যাগের গল্প শুনে বড় হয়েছেন চার্লিজ। এমনকি আমেরিকায় পা রাখার পরে প্রথম দিকে বন্ধুদের ম্যান্ডেলার দেশের মানুষ বলে পরিচয় দিতেন তিনি। ২০০৪ সালে ম্যান্ডেলার সঙ্গে একান্তে সময় কাটানোর সুযোগ পেয়েছিলেন চার্লিজ থেরন। সেই মুহূর্তের কথা এখনো তাঁর মনে পড়ে। পৃথিবীর ওপর ম্যান্ডেলার প্রভাবকে সব সময় অনুপ্রেরণা ভাবেন থেরন। আফ্রিকার মানুষের কথা সারা বিশ্বে ছড়ানোর জন্য ম্যান্ডেলার প্রতি আজীবন কৃতজ্ঞ।

গ্রন্থনা: জাহিদ হোসাইন খান, সূত্র: ফোর্বস, টাইম, সিএনএন