ইসরায়েল এখন ইহুদি রাষ্ট্র

শেষমেশ নিজেকে ইহুদি জাতি ও রাষ্ট্র হিসেবে ঘোষণা দিল ইসরায়েল। দেশটির পার্লামেন্টে বৃহস্পতিবার এ-সংক্রান্ত একটি আইন পাস করা হয়েছে। আশঙ্কা করা হচ্ছে, এ আইন পাসের ফলে অন্য আরব দেশগুলোর সঙ্গে দেশটির বিরোধ আরও বৃদ্ধি পাবে। এই আইন পাসের জন্য ৬২টি ভোটের মধ্যে ৫৫টিই আইনটির পক্ষে পড়ে। আইনে হিব্রুকে দেশটির জাতীয় ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। এ ছাড়া আইনটির মাধ্যমে আরেকটি বিষয় পরিষ্কার করা হয়েছে, জাতীয় স্বার্থেই ইহুদি রাষ্ট্র প্রতিষ্ঠা করা হলো।

নতুন এই আইনে সম্পূর্ণ জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি এবং প্রয়োজনে আরও বসতি স্থাপনেরও অনুমোদন দেওয়া হয়েছে। আইনে বলা হয়েছে, ইহুদি রাষ্ট্র হিসেবে এক ঐতিহাসিক যাত্রা শুরু করল ইসরায়েল। যার মধ্য দিয়ে ইহুদিরা নিজেদের পরিচয় নির্ধারণের সুযোগ পেল। ইসরায়েলে এই বিষয়টি নিয়ে ব্যাপক বিতর্ক থাকার পরও ইহুদি রাষ্ট্র হিসেবে পার্লামেন্ট সেটির স্বীকৃতি দিল।

ইসরায়েলের পার্লামেন্টে আইনটি পাস হওয়ার পর প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘এটা সেই ঐতিহাসিক মুহূর্ত, যখন আমাদের ভাষা, আমাদের জাতীয় সংগীত ও আমাদের জাতীয় পতাকার বিজয় রচিত হলো।’
এদিকে যাঁরা এই আইনের বিরোধিতা করেছেন, তাঁরা বলছেন এই আইনের মাধ্যমে দেশটির গণতন্ত্রকে হত্যা করা হলো।