'অসুখী' প্রমাণিত না হওয়ায় তালাক হলো না

টিনি আওয়েন্স ও হিউ আওয়েন্স। স্বামীর সঙ্গে বিচ্ছেদ চেয়ে টিনির আবেদন খারিজ হওয়ার খবর হাফিটনং পোস্ট প্রকাশ করে। খবরটি লিলি এলেন নামের এক নারী তাঁর টুইটার অ্যাকাউন্টে শেয়ার করেন। ছবিটি সেখান থেকে নেওয়া
টিনি আওয়েন্স ও হিউ আওয়েন্স। স্বামীর সঙ্গে বিচ্ছেদ চেয়ে টিনির আবেদন খারিজ হওয়ার খবর হাফিটনং পোস্ট প্রকাশ করে। খবরটি লিলি এলেন নামের এক নারী তাঁর টুইটার অ্যাকাউন্টে শেয়ার করেন। ছবিটি সেখান থেকে নেওয়া

৬৮ বছরের টিনি আওয়েন্স। ৪০ বছরের সংসার তাঁর। জীবনের একটি পর্যায়ে এসে মনে হয়েছে, দাম্পত্য জীবনে তিনি সুখী নন। তাই স্বামীর কাছ থেকে বিচ্ছেদ চেয়ে আদালতের দ্বারস্থ হন। কিন্তু সুপ্রিম কোর্ট তাঁকে সেই অনুমতি দেননি। ফলে, তাঁকে ২০২০ সাল পর্যন্ত এ সম্পর্কে থাকতে হবে।

এই ঘটনা ঘটেছে ইংল্যান্ডে। গতকাল বুধবার বিচারক টিনির আনা উদাহরণগুলোকে ‘ঠুনকো ও অতিরঞ্জিত’ বলে মন্তব্য করে আবেদন খারিজ করে দেন।

টিনির আইনজীবী বলেন, আদালতের এ সিদ্ধান্তের কারণে টিনি একেবারে ভেঙে পড়েছেন। আর জীবনে এগোতে পারবেন না।

ইংল্যান্ড ও ওয়েলসের বর্তমান আইনে যদি স্বামী বা স্ত্রীর একজন বিচ্ছেদ চান, তাহলে ব্যভিচারিতা, অযৌক্তিক আচরণ বা ছলনা প্রমাণ করতে হবে। আর এসব বিষয় প্রমাণিত না হলে বিচ্ছেদপ্রার্থীকে অপরজনের কাছ থেকে পাঁচ বছর আলাদা থাকতে হবে।

এ রায়ের প্রসঙ্গে বিচার মন্ত্রণালয় জানিয়েছে, এই দম্পতির সম্পর্ক এখন এমনিতে জটিল অবস্থায় আছে। তার ওপর বিবাহবিচ্ছেদের বিদ্যমান আইন আরও বিরোধ তৈরি করছে। বর্তমান আইনের সম্ভাব্য সংস্কারের উপায় খোঁজা হচ্ছে।

১৯৭৮ সালে এই দম্পতির বিয়ে হয়। তাঁদের বড় বড় দুই সন্তান রয়েছে।

টিনি ওয়েনস জানান, ২০১২ সালে এ সম্পর্ক থেকে মুক্ত হওয়ার সিদ্ধান্ত নেন। কিন্তু বিয়ের সূত্রে পাওয়া বাড়িটি তিনি ২০১৫ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ছাড়তে পারেননি। তিনি অভিযোগ করেন, তাঁদের বিবাহিত জীবন ধীরে ধীরে ভেঙে পড়ে। আর হিউ ওয়েনস এমন আচরণ করতেন, তাতে তাঁর সঙ্গে থাকার কোনো যৌক্তিক কারণ তিনি খুঁজে পাননি।

৮০ বছরের হিউ আওয়েন্স স্ত্রী বিচ্ছেদ চাইলে রাজি হননি। এমনকি তাঁর বিরুদ্ধে আনা আচরণগত অভিযোগও অস্বীকার করেন।

ইংল্যান্ড ও ওয়েলসে বিবাহবিচ্ছেদের ভিত্তি

  • ব্যভিচার
  • অযৌক্তিক আচরণ
  • সঙ্গীকে ফেলে পালিয়ে যাওয়া
  • দুজনকে দুই বছরের বেশি আলাদা থাকতে হবে এবং দুজনকেই বিচ্ছেদে রাজি হতে হবে
  • দম্পতির একজন বিচ্ছেদ রাজি না হলে বিচ্ছেদপ্রার্থীকে অন্তত পাঁচ বছর একা থাকতে হবে