প্রতিদিন ১৪৩০০ কোটি শব্দ ট্রান্সলেট হয় গুগলে

সুন্দর পিচাই। ছবি: সংগৃহীত
সুন্দর পিচাই। ছবি: সংগৃহীত
>
  • জনপ্রিয় হয়ে উঠেছে গুগল ট্রান্সলেট অ্যাপটি
  • কথোপকথনও ট্রান্সলেট করতে পারে এ অ্যাপ
  • এক যুগ আগে এই অ্যাপটি শুরু করে গুগল

কোনো কিছু খুঁজতে বা জানতে অনেকেই আমরা শরণাপন্ন হই গুগলের। কোনো শব্দের অর্থ বা উচ্চারণ না জানলে কিংবা একই শব্দকে অন্য ভাষায় কী বলে জানতে ঢুঁ মারি গুগল ট্রান্সলেটে। বিশ্বজুড়ে দিনে কত শব্দ গুগল ট্রান্সলেটে খোঁজা হয়, শুনলে অবাকই হতে হয়। কারণ প্রতি ঘণ্টায় ৫৯৫ কোটিরও বেশি শব্দের খোঁজা হয় গুগল ট্রান্সলেটে। আর এ তথ্য জানিয়েছেন গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই।

১২ বছর আগে ট্রান্সলেট অপশনটি আনে গুগল। দিন দিন নতুন নতুন ফিচার যোগ হয়েছে এতে। বর্তমানে এটি অত্যন্ত জনপ্রিয় একটি অ্যাপে পরিণত হয়েছে। এখন একটি গোটা কথোপকথনও মুহূর্তের মধ্যেই ট্রান্সলেট করে দিতে পারে এ অ্যাপ। পথঘাটে অন্য ভাষায় কোনো সিগন্যাল থাকলে তাও অনায়াসে ট্রান্সলেট করে দিতে পারে অ্যাপটি। অচেনা ভাষায় লেখা কোনো রেস্তোরাঁর নাম, হোটেলের নাম ট্রান্সলেট করে নেওয়াও এখন সহজ। বিভিন্ন সংস্থা নিজেদের কাজে জন্য অ্যাপটি ব্যবহার করছে।

রাশিয়া বিশ্বকাপের সময় ব্যবহারকারীর সংখ্যা একলাফে অনেক বেড়ে যায় গুগল ট্রান্সলেটের। ছবি: সংগৃহীত
রাশিয়া বিশ্বকাপের সময় ব্যবহারকারীর সংখ্যা একলাফে অনেক বেড়ে যায় গুগল ট্রান্সলেটের। ছবি: সংগৃহীত

গুগলের দ্বিতীয়-কোয়ার্টারের আয়-ব্যয় সংক্রান্ত কনফারেন্সে সুন্দর পিচাই জানান, কীভাবে বিশ্বজুড়ে জনপ্রিয় হয়ে উঠেছে গুগলের ট্রান্সলেট অ্যাপটি। পিচাই বলেন, প্রতিদিন ১৪৩ বিলিয়ন (১৪ হাজার ৩০০ কোটি) শব্দ অন্য ভাষায় খোঁজেন ব্যবহারকারীরা। পিচাই জানান, রাশিয়া বিশ্বকাপের সময় ব্যবহারকারীর সংখ্যা একলাফে অনেক বেড়ে গিয়েছিল।

একদিনে অর্থাৎ ২৪ ঘণ্টায় ১৪৩ বিলিয়ন শব্দ খোঁজা হয় গুগল ট্রান্সলেট অ্যাপে। কোনো শব্দের অর্থ বা উচ্চারণ না জানলে কিংবা শব্দকে অন্য ভাষায় কী বলে তা জানতে গুগল ট্রান্সলেটে ঢু মারেন ব্যবহারকারীরা। একশোটিরও বেশি ভাষায় শব্দ ট্রান্সলেট করা যায়। আর ছবিসহ ৩৭টি ভাষা অনুবাদ করে দেয়। ২৪ থেকে ১ ঘণ্টায় হিসেব করলে প্রতিঘন্টায় ৫৯৫ কোটিরও বেশি শব্দ খোঁজা হয় গুগল ট্রান্সলেটে। প্রতি বছরই নতুন নতুন ফিচার যুক্ত হচ্ছে গুগল ট্রান্সলেটে। অ্যান্ড্রয়েড এবং আইওএস থেকে নামানো যায় অ্যাপটি।

সুন্দর পিচাই বলেন, ‘ব্যবহারকারীদের ইতিবাচক প্রতিক্রিয়া আমরা অভিভূত। রাশিয়া বিশ্বকাপের সময় অ্যাপটি অনেকের উপকারে এসেছে। অপরিচিত কোনো জায়গা না চিনলে বা ওই জায়গার ভাষা না জানলে গুগল ট্রান্সলেট সঠিক সময়ে সঠিক তথ্য দিয়ে সহায়তা করবে।’ তথ্যসূত্র: বিজনেস ইনসাইডার ও মানি কন্ট্রোল ডটকম।