উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র তৈরি করে চলেছেই

জাতিসংঘ নিষেধাজ্ঞা অমান্য করে উত্তর কোরিয়া তার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি চালু রেখেছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

প্রতিবেদন আরও বলা হয়, পিয়ংইয়ং জাহাজ থেকে জাহাজে অবৈধ তেলজাতীয় পণ্য স্থানান্তর বৃদ্ধি করেছে এবং বিদেশে অস্ত্র বিক্রির চেষ্টা করছে।

বেসরকারি বিশেষজ্ঞদের একটি প্যানেল এই গোপনীয় প্রতিবেদন গতকাল শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জমা দেয়।

উত্তর কোরিয়া এখনো প্রতিবেদনের বিষয় নিয়ে বক্তব্য দেয়নি।

গত সপ্তাহে মার্কিন কর্মকর্তারা বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের সঙ্গে সাম্প্রতিক উষ্ণ সম্পর্ক ও পারমাণবিক নিরস্ত্রীকরণের আহ্বান সত্ত্বেও পিয়ংইয়ং নতুন ক্ষেপণাস্ত্র তৈরি করছে বলে মনে হচ্ছে।

একজন অজ্ঞাতনামা মার্কিন কর্মকর্তা ওয়াশিংটন পোস্টকে বলেন, গোয়েন্দা উপগ্রহগুলো ক্ষেপণাস্ত্র নির্মাণের একটি সাইটে অব্যাহত কর্মতৎপরতার প্রমাণ পেয়েছে।

জাতিসংঘের প্রতিবেদন বলা হয়েছে, ‘উত্তর কোরিয়া এর পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচিগুলো বন্ধ করেনি এবং সাগরে জাহাজ থেকে জাহাজে পেট্রোলিয়ামজাত পণ্য ও কয়লা অবৈধ স্থানান্তর করছে।’

এতে আরও বলা হয়, লিবিয়া, সুদান ও ইয়েমেনর কাছে ‘পিয়ংইয়ং বিদেশি মধ্যস্থতাকারীদের মাধ্যমে ক্ষুদ্র ও হালকা অস্ত্র এবং অন্যান্য সামরিক সরঞ্জাম বিক্রির চেষ্টা করে।’

বিশেষজ্ঞরা অভিমত দেন, উত্তর কোরিয়ার কার্যক্রম আর্থিক নিষেধাজ্ঞা অকার্যকর করেছে।

প্রতিবেদনটি এমন সময়ে প্রকাশিত হলো, যখন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ অর্জনের ব্যাপারে তিনি ‘আশাবাদী’।