কানাডার রাষ্ট্রদূতকে বেরিয়ে যাওয়ার নির্দেশ সৌদির

কানাডার রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে সৌদি আরব। নিজের রাষ্ট্রদূতকেও কানাডা থেকে প্রত্যাহার করে নিয়েছে রিয়াদ। পাশাপাশি কানাডার সঙ্গে নতুন বাণিজ্য ও বিনিয়োগ স্থগিতের ঘোষণা দিয়েছে।

কানাডার রাষ্ট্রদূতের বিরুদ্ধে অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ এনে সৌদি আরব এসব সিদ্ধান্ত নিয়েছে। গতকাল রোববার সরকারি সংবাদ সংস্থায় প্রকাশিত এক বিবৃতিতে সৌদি আরব এ তথ্য জানিয়েছে।

সৌদি আরবে গ্রেপ্তার হওয়া অধিকারকর্মীদের মুক্তি দিতে দেশটির সরকারের প্রতি আহ্বান জানায় কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে ক্ষুব্ধ হয় সৌদি সরকার। বিবৃতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘কানাডার রাষ্ট্রদূত ডেনিস হরাককে ২৪ ঘণ্টার মধ্যে দেশ ত্যাগ করতে বলা হয়েছে এবং কানাডায় নিযুক্ত নিজের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করা হয়েছে।’ কানাডার হস্তক্ষেপের বিষয়ে আরও পদক্ষেপ গ্রহণের অধিকার সৌদি আরবের রয়েছে বলেও উল্লেখ করা হয়েছে ওই বিবৃতিতে।

সৌদি আরব বলেছে, কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয় ও কানাডার দূতাবাস অধিকারকর্মীদের অবিলম্বে মুক্তি দিতে সৌদি আরবের কর্তৃপক্ষকে আহ্বান জানানোর বিষয়টি মন্ত্রণালয়কে অবহিত করে। এটা কূটনৈতিক শিষ্টাচারবহির্ভূত।
এ বিষয়ে কানাডার পররাষ্ট্র মন্ত্রণায়ের কর্মকর্তাদের তাৎক্ষণিক মন্তব্য পাওয়া যায়নি।

গত বুধবার নিউইয়র্কভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ জানায়, অধিকারকর্মী, ধর্মীয় নেতা ও সাংবাদিকদের বিরুদ্ধে সরকারের ধরপাকড় অভিযানের মধ্যে সর্বশেষ দুই শীর্ষ নারী অধিকারকর্মী সামার বাদাইউ ও নাসিমা আল-সাদাহকে গ্রেপ্তার করা হয়েছে। বিভিন্ন অভিযোগে মে থেকে বাদাউইয়ের বোন কারাবন্দী ভিন্নমতাবলম্বী ব্লগার রাফি বাদাউইসহ এক ডজনের বেশি নারী অধিকারকর্মীকে গ্রেপ্তার করা হয়। এই ধরপাকড়ের মধ্যে গত শুক্রবার কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, অধিকারকর্মী ও সুশীল সমাজের কর্মীদের গ্রেপ্তারের ঘটনায় তারা গভীরভাবে উদ্বিগ্ন। তাঁদের অবিলম্বে মুক্তি চায় তারা।