ইউরোপজুড়ে দাবদাহ, জার্মানির এক হ্রদে মরল হাজার মণ মাছ

জার্মানির মুনস্টার শহরের হ্রদ থেকে তুলে আনা মরা মাছের স্তূপ। ছবি: সংগৃহীত
জার্মানির মুনস্টার শহরের হ্রদ থেকে তুলে আনা মরা মাছের স্তূপ। ছবি: সংগৃহীত

তীব্র দাবদাহে অক্সিজেনের অভাবে এবার জার্মানির একটি হ্রদে হাজার মণ মাছ মারা পড়েছে। উত্তর রাইন-ওয়েস্টফালিয়া রাজ্যের মুনস্টার শহরের একটি হ্রদে শুক্রবার এই পরিবেশগত বিপর্যয় ঘটে।

মুনস্টার শহরের জীব ও পরিবেশ বিপর্যয়সংক্রান্ত দপ্তর থেকে বলা হয়েছে, শুক্রবার শহরের ৪০ হেক্টর আয়তনের ওই হ্রদে সকাল থেকেই হাজার হাজার মরা মাছ ভাসতে শুরু করে। এরপর শহর কর্তৃপক্ষ বাদবাকি মাছ বাঁচাবার চেষ্টা করলেও হ্রদের ৮০ শতাংশ মাছই অক্সিজেনের অভাবে মারা যায় বলে ধারণা করা হচ্ছে।

হ্রদ থেকে মরা মাছ অপসারণ করছেন মুনস্টারের পৌরকর্মীরা। ছবি: সংগৃহীত
হ্রদ থেকে মরা মাছ অপসারণ করছেন মুনস্টারের পৌরকর্মীরা। ছবি: সংগৃহীত

মুনস্টার শহরের জীব ও পরিবেশ বিপর্যয়সংক্রান্ত দপ্তরের একজন বিশেষজ্ঞ ম্যাথিয়াস পেক বলেন, গত কয়েক দিনের তীব্র দাবদাহের কারণে শুক্রবার সকালের দিকে হ্রদের পানিতে অক্সিজেনের শূন্যতা দেখা দেয়। তিনি বলেন, হ্রদের প্রতি লিটার পানিতে মাত্র ২ মিলিগ্রাম অক্সিজেনের অস্তিত্ব পাওয়া গেছে, যেখানে হ্রদের মাছের জন্য প্রতি লিটার পানিতে কমপক্ষে ৩ মিলিগ্রাম অক্সিজেনের প্রয়োজন ছিল। তা ছাড়া হ্রদের পানির গভীরতাও হ্রাস পেয়েছিল। তীব্র উষ্ণ আবহাওয়া থেকে তাপমাত্রা হঠাৎ করে ২২ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসা এবং হ্রদের পানির ওপর বায়ুপ্রবাহ না থাকায় অক্সিজেনের এই সংকট হয়েছে বলে তিনি জানান।

তবে শুক্রবার সকাল থেকেই শহরের প্রকৌশল দপ্তর ও অগ্নিনির্বাপক বাহিনীর কর্মীরা বিশেষ পাম্পের সাহায্যে হ্রদের পানিতে অক্সিজেন বৃদ্ধির চেষ্টা করেন। শহর কর্তৃপক্ষ বলছে, তাদের এই প্রচেষ্টা খুব একটা কাজে লাগেনি। তার আগেই ৮০ শতাংশ মাছ মারা যায়।

মুনস্টারে এই ঘটনার পর শহরের পৌর কর্তৃপক্ষের ৩০ জন কর্মী নৌকা ও পানিতে ব্যবহারের বিশেষ ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে হ্রদ থেকে মরা মাছ অপসারণের কাজ করেন। শহর কর্তৃপক্ষ জানিয়েছে, মারা যাওয়া এই এক হাজার মণ মাছের বাজারমূল্য প্রায় ৫০ হাজার ইউরো।

আবহাওয়াবিদদের দেওয়া তথ্যমতে, উত্তর ইউরোপের দেশগুলো থেকে দক্ষিণের দেশগুলোতে সর্বত্র তাপমাত্রা কিছুটা হ্রাস পেলেও আরও কিছুদিন তাপমাত্রা ২২ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসে অবস্থান করবে।