ইতালিতে ভয়াবহ সেতুধসে নিহত ৩০, ঘটনার তদন্ত চলছে

ইতালির জেনোয়ায় একটি সেতু ধসে অন্তত ৩০ জন নিহত হয়েছেন। ছবি: রয়টার্স
ইতালির জেনোয়ায় একটি সেতু ধসে অন্তত ৩০ জন নিহত হয়েছেন। ছবি: রয়টার্স

ইতালির জেনোয়ায় একটি সেতু ধসে অন্তত ৩০ জন নিহত হয়েছে। মৃত ব্যক্তির সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গতকাল মঙ্গলবার বিকট শব্দ করে ‘মরান্ডি ব্রিজ’ নামের ওই সেতুর একাংশ ধসে পড়ে। বেশ কয়েকটি গাড়ি ১০০ মিটার ওপর থেকে নিচে পড়ে যায়। এ সময় ব্যাপক ঝড়বৃষ্টি হচ্ছিল। কী কারণে এই ভয়াবহ সেতুধস ঘটল, এ নিয়ে তদন্ত চলছে।

এ ঘটনার আহত হয়েছে অনেক। আহত ব্যক্তিদের মধ্যে ১৫ জনের অবস্থা আশঙ্কাজনক। বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, ধ্বংসস্তূপের ভেতরে আটকে পড়া মানুষের চিৎকার এখনো পাওয়া যাচ্ছে। অন্তত ১২ জন নিখোঁজ বলে ধারণা করা হচ্ছে। প্রত্যক্ষদর্শী ব্যক্তিদের বরাত দিয়ে দমকল কর্তৃপক্ষ জানায়, ধসে পড়ার সময় সেতুর ওপর ৩০ থেকে ৩৫টি গাড়ি এবং তিনটি ভারী যানবাহন ছিল। সেতুটি নিচে থাকা একটি রেললাইনের ওপর ভেঙে পড়ে। সেতুটির ভেঙে পড়া অংশের দৈর্ঘ্য ছিল প্রায় ১২ মিটার।

সারা দেশের প্রায় ৩০০ দমকলকর্মী উদ্ধার অভিযানে অংশ নিয়েছেন। সেতুর অন্য অংশ ধসে পড়ার আশঙ্কায় হাজারো মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

বেশ কয়েকটি গাড়ি নিয়ে ১০০ মিটার ওপর থেকে নিচে পড়ে যায় সেতুর একাংশ। ছবি: এএফপি
বেশ কয়েকটি গাড়ি নিয়ে ১০০ মিটার ওপর থেকে নিচে পড়ে যায় সেতুর একাংশ। ছবি: এএফপি

ঘটনার সময় অনেক ঝড়বৃষ্টি হলেও ঠিক কী কারণে এই দুর্ঘটনা ঘটেছে, এ ব্যাপারে এখনো নিশ্চিত হওয়া যায়নি। কাঠামোর নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। ঘটনার তদন্ত চলছে। স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনি বলেছেন, দায়ী ব্যক্তিদের খুঁজে বের করা হবে।

১৯৬০ সালে এই সেতু নির্মিত হয়। স্থানীয় বন্দরের সঙ্গে পণ্য পরিবহনের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ একটি স্থাপনা।

এ ঘটনাকে ‘বিপর্যয়’ বলছেন ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলা। প্রধানমন্ত্রী জুজেপ্পে কনদে বলেছেন, ‘দেশের সমস্ত স্থাপনার নিরাপত্তা পরীক্ষা করে দেখা হবে। আমরা অবশ্যই এমন ঘটনা আর ঘটতে দেব না।’