কেরালার বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩৮০

কেরালায় ২০ লাখ মানুষ বন্যার কবলে পড়েছে। ছবি: সংগৃহীত।
কেরালায় ২০ লাখ মানুষ বন্যার কবলে পড়েছে। ছবি: সংগৃহীত।

ভারতের দক্ষিণী রাজ্য কেরালার বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। রাজ্যের ১৪টি জেলার মধ্যে ১৩টিতেই বন্যার পানি ঢুকেছে। বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে কেরালা সরকার সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বন্যার্ত মানুষের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণে এখন হেলিকপ্টার ও বিভিন্ন জলযান ব্যবহার করা হচ্ছে।

গালফ নিউজের খবরে বলা হয়েছে, কেরালায় এখন ২০ লাখ মানুষ বন্যার কবলে। ছয় লাখ মানুষকে তিন হাজার আশ্রয়শিবিরে রাখা হয়েছে। আজ সোমবার পর্যন্ত মৃত মানুষের সংখ্যা ৪০০ ছাড়িয়েছে। বন্যার্তদের উদ্ধারের কাজে নেমেছে ২৩টি হেলিকপ্টার। এক হাজার লাইফবোট। উদ্ধারকাজে নিয়োজিত রয়েছেন সেনা, নৌসেনা, পুলিশ, দমকল, জাতীয় বিপর্যয় মোকাবিলা কমিটির সদস্য, রেডক্রস, ভারত সেবাশ্রম সংঘসহ দেশের বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার স্বেচ্ছাসেবকেরা।

গতকাল রোববার সন্ধ্যায় রাজ্যের শ্রম দপ্তর জানিয়েছে, এখন পর্যন্ত পশ্চিমবঙ্গের কর্মরত শ্রমিকদের মধ্যে ৬০ হাজার শ্রমিক রাজ্যের বিভিন্ন জেলায় কর্মরত অবস্থায় পানিবন্দী হয়ে রয়েছে। তাদের উদ্ধারের জন্য রাজ্য সরকার তৎপরতা অব্যাহত রেখেছে।

কেরালার শ্রমমন্ত্রী টিপি রামকৃষ্ণন রাজধানী তিরুবনন্তপুরমে বলেছেন, রাজধানীতে স্টেট লেভেল কো-অর্ডিনেশন সেন্টার খোলা হয়েছে। এখানে বিভিন্ন এলাকায় পানিবন্দী শ্রমিকদের নামের তালিকা করা হচ্ছে। রোববার পর্যন্ত হিসাবে বলা হয়েছে, এ রাজ্যে পশ্চিমবঙ্গ থেকে কাজের জন্য আসা শ্রমিকদের সংখ্যা এক লাখের বেশি হবে। গতকাল পর্যন্ত ৬০ হাজার শ্রমিকের পানিবন্দী থাকার হিসাব পাওয়া গেছে।

গতকাল কেরালার অতিরিক্ত লেবার কমিশনার বি বালান বলেছেন, নদীয়া, মুর্শিদাবাদ, বর্ধমান ও মালদহের মানুষই বেশি আসেন কেরালায় কাজ করতে। তাঁরা মূলত এখানে আবাসন কাজের সঙ্গে যুক্ত থাকেন। পশ্চিমবঙ্গ থেকে যেসব শ্রমিক এ রাজ্যে কাজের জন্য আসেন, তাঁদের নামও লিপিবদ্ধ থাকে রাজ্যের শ্রম দপ্তরে। সে হিসাবে বলা হয়েছে, কেরালায় নথিভুক্ত পশ্চিমবঙ্গের শ্রমিকের সংখ্যা এক লাখের বেশি। তাঁদের উদ্ধার করে বিভিন্ন আশ্রয়শিবিরে পৌঁছানোর কাজ শুরু করেছে কেরালার রাজ্য সরকার।

পশ্চিমবঙ্গ সরকার কেরালার পাশে এসে দাঁড়িয়েছে। রাজ্যের স্বেচ্ছাসেবী সংস্থার কর্মীরা ছুটে গেছেন সেখানে। নেমে পড়েছেন ত্রাণ ও উদ্ধারকাজে। রাজ্য সরকার কেরালার বন্যার্তদের সাহায্যের জন্য ১০ কোটি রুপি বরাদ্দ করেছে।