যাজকের হাতে শিশু নিপীড়নের ঘটনায় লজ্জিত বলে জানালেন পোপ

শিশু নিপীড়নের ঘটনায় লজ্জা প্রকাশ করেছেন পোপ ফ্রান্সিস। ছবি: রয়টার্স
শিশু নিপীড়নের ঘটনায় লজ্জা প্রকাশ করেছেন পোপ ফ্রান্সিস। ছবি: রয়টার্স

যাজকদের হাতে শিশু নিপীড়নের ঘটনাকে ‘অরুচিকর অপরাধ’ উল্লেখ করে লজ্জা প্রকাশ করেছেন রোমান ক্যাথলিক সম্প্রদায়ের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। তিনি বলেছেন, শিশুদের সুরক্ষা দিতে গির্জায় দায়িত্বরত সংশ্লিষ্ট সবাই ব্যর্থ হয়েছে। যেকোনো মূল্যে এ ধরনের ঘটনা নির্মূল করা হবে বলে তিনি প্রতিশ্রুতি দিয়েছেন। নিপীড়নের শিকার ভুক্তভোগীদের সঙ্গে ৯০ মিনিট সময় কাটান পোপ ফ্রান্সিস। ভুক্তভোগীদের তিনি জানান, তাঁর কাছে এটিকে ‘নোংরা’ বিষয় বলে মনে হয়েছে।

আজ রোববার বিবিসি অনলাইনের খবরে বলা হয়, বিশ্বের ক্যাথলিক খ্রিষ্টান সম্প্রদায়ের মানুষের সবচেয়ে বড় আয়োজনে অংশ নিতে পোপ ফ্রান্সিস এখন আয়ারল্যান্ডে রয়েছেন। পোপ হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটাই আয়ারল্যান্ডে পোপ ফ্রান্সিসের প্রথম সফর। এর আগে ১৯৭৯ সালে পোপ হিসেবে দ্বিতীয় জন পল আয়ারল্যান্ড সফর করেছিলেন।

গতকাল শনিবার স্থানীয় সময় সন্ধ্যায় ডাবলিনের ক্রোক পার্ক স্টেডিয়ামে ক্যাথলিক পরিবারগুলোর কনসার্ট উৎসবে যোগ দেন পোপ। আজ ফিনিক্স পার্কে পাঁচ লাখ ক্যাথলিকের অংশগ্রহণের মধ্য দিয়ে এই সভা শেষ হবে।

ভুক্তভোগীদের স্মরণে নীরবে প্রার্থনা করেন পোপ ফ্রান্সিস। ছবি: রয়টার্স
ভুক্তভোগীদের স্মরণে নীরবে প্রার্থনা করেন পোপ ফ্রান্সিস। ছবি: রয়টার্স

এদিকে পোপের সঙ্গে সাক্ষাতে আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারাদকার শিশু নিপীড়ন এবং সেসব ঘটনা গোপন রাখার সঙ্গে জড়িত প্রত্যেকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে পোপকে অনুরোধ জানান।

এই সপ্তাহে বিশ্বের ১০০ কোটি ২০ লাখ ক্যাথলিকের উদ্দেশে লেখা এক চিঠিতে পোপ ফ্রান্সিস গির্জার যাজকদের হাতে শিশু নিপীড়নের নৃশংসতা ও সেসব ধামাচাপা দেওয়ার ঘটনার নিন্দা জানিয়েছেন। আর্জেন্টাইন পোপের উদ্বোধনী বক্তব্যেও একই কথার প্রতিধ্বনি হয়েছে।

ডাবলিন ক্যাসলে রাজনৈতিক নেতা ও বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে এক অনুষ্ঠানে পোপ বলেন, ‘আয়ারল্যান্ডে গির্জায় শিশুদের সুরক্ষা ও শিক্ষার দায়িত্বে থাকা যাজকদের হাতে শিশু নিপীড়নের ঘটনার সত্যতা অস্বীকার করিনি আমি। গির্জা-সংশ্লিষ্ট ব্যক্তিরা বিশপ, ধর্মীয় জ্যেষ্ঠ নেতা, যাজকসহ অন্যদের এই অরুচিকর অপরাধ শনাক্ত করতে ব্যর্থতার কারণে আজ সঠিকভাবেই ক্ষোভের বহিঃপ্রকাশ হয়েছে। ক্যাথলিক সম্প্রদায়ের জন্য এটা বেদনাদায়ক ও লজ্জার। আমি নিজেও আমার সেই আবেগ সবার সঙ্গে ভাগ করে নিচ্ছি।’

যেকোনো মূল্যে গির্জা থেকে এই অপরাধ নির্মূল করবেন বলে প্রতিশ্রুতি দেন পোপ।

এদিকে আইরিশ প্রধানমন্ত্রী লিও ভারাদকার পোপকে ভুক্তভোগীদের কথা শোনার জন্য অনুরোধ জানিয়ে বলেন, অন্ধকার কোনায়, বন্ধ দরজার ওপাশে লোকজনকে রাখা হয়েছে, সাহায্য চেয়ে তাদের কান্না শোনা হয়নি। তিনি যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের কথা টেনে এনে শিশু নিপীড়নের এই ঘটনায় শূন্য সহিষ্ণুতা দেখানোর ওপর জোর দেন।

১৪ আগস্ট যুক্তরাষ্ট্রের গ্র্যান্ড জুরির প্রতিবেদনে যাজকের হাতে শিশু নিপীড়নের ভয়াবহ তথ্য উঠে আসে। প্রতিবেদনে জানানো হয়, পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের তিন শতাধিক যাজক সাত দশক ধরে এক হাজারের বেশি শিশুকে নির্যাতন করেছেন। দিনের পর দিন এসব ঘটনা ধামাচাপা দিয়েছে ক্যাথলিক চার্চ। পেনসিলভানিয়ার প্রতিবেদন প্রকাশের ৪৮ ঘণ্টা পর ভ্যাটিকান দুঃখ প্রকাশ করে এক বিবৃতি দেয়। ওই বিবৃতিতে বলা হয়, ভুক্তভোগীদের জানা দরকার, পোপ তাদের পক্ষে রয়েছেন। যারা ঘটনার শিকার হয়েছে, তারা পোপের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।