মেঘালয়ের একটি উপনির্বাচনে কংগ্রেসকে হারিয়ে দিলেন মুখ্যমন্ত্রী কনার্ড সাংমা

কনার্ড সাংমা।
কনার্ড সাংমা।

মেঘালয় বিধানসভার একটি উপনির্বাচনে জয়ী হয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী এনপিপি দলের কনার্ড সাংমা। এ নির্বাচনে বিজেপি তাঁকে সমর্থন করে। প্রধান প্রতিপক্ষ ছিল কংগ্রেস। এই জয়ের ফলে ৬০ সদস্যের বিধানসভায় এনপিপির সদস্য দাঁড়াল ২০। তবে বিজেপিসহ অন্যান্য দলের সঙ্গে জোট করে সরকার চালাচ্ছে এই আঞ্চলিক দলটি।

২৩ আগস্ট মেঘালয় বিধানসভার ২টি কেন্দ্রের উপনির্বাচন হয়। এর একটি দক্ষিণ তুরা। অন্যটি রোঙ্কার। আজ ছিল ভোট গণনা। দক্ষিণ তুরা কেন্দ্রে এনপিপির প্রার্থী ছিলেন মুখ্যমন্ত্রী কনার্ড সাংমা। তিনি কংগ্রেসের সি ডব্লিউ মামিনকে ৮ হাজার ৪০০ ভোটে হারান।

তবে রোঙ্কার কেন্দ্রটিতে এনপিপি হারতে বসেছে। সর্বেশেষ পাওয়া তথ্য অনুযায়ী, এনপিপির প্রার্থী মার্টিন এস ডাঙ্গো আরেক আঞ্চলিক দল ইউডিপির থেকে প্রায় ৪ হাজার ভোটে পিছিয়ে রয়েছেন।

নিজের আসনে জেতার পর কনার্ড দক্ষিণ তুরার জনগণকে ধন্যবাদ জানান। এই কেন্দ্র থেকে তাঁর বোন অগাস্থা সাংমা জয়ী হয়েছিলেন। কিন্তু ভাইয়ের মুখ্যমন্ত্রিত্ব বাঁচাতে ইস্তফা দেন তাঁর বোন। তাই এ উপনির্বাচন হয়।

কনার্ড মেঘালয় বিধানসভার সদস্য না হয়েও মুখ্যমন্ত্রী হয়েছিলেন। ভারতীয় সংবিধান অনুযায়ী, ৬ মাসের মধ্যে তাঁকে বিধানসভায় জিততে হতো।