নিজস্ব স্যাটেলাইটব্যবস্থা গড়ার কথা ভাবছে যুক্তরাজ্য

স্যাটেলাইট প্রযুক্তি নিয়ে যুক্তরাজ্যের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের ঝামেলা বেধেছে। ছবি: সংগৃহীত
স্যাটেলাইট প্রযুক্তি নিয়ে যুক্তরাজ্যের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের ঝামেলা বেধেছে। ছবি: সংগৃহীত

বিশ্বব্যাপী নজরদারি, যোগাযোগ এবং কোনো কিছুর অবস্থান চিহ্নিতকরণের কাজে যুক্তরাষ্ট্রের মালিকানাধীন স্যাটেলাইট প্রযুক্তি ‘জিপিএস’ (জেনারেল পজিশনিং সিস্টেম) এখন পর্যন্ত সেরা। যুক্তরাজ্যসহ ইউরোপের অনেক দেশ যোগাযোগ ও সামরিক নানা কাজে জিপিএসের ওপর নির্ভরশীল।

জিপিএসের বিকল্প হিসেবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ২০০৩ সালে ‘গ্যালিলিও’ নামে নিজস্ব নতুন স্যাটেলাইট প্রকল্প হাতে নেয়। ২০২১ সালে এর কাজ সম্পন্ন হওয়ার কথা। এখন ইইউ বলছে—, ব্রেক্সিটের (ইইউ থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ) পর গ্যালিলিওর স্পর্শকাতর বিষয়ে প্রবেশাধিকার পাবে না যুক্তরাজ্য। এতেই ঘটেছে বিপত্তি।

কয়েক মাস আগে এ নিয়ে বিরোধ শুরু। যুক্তরাজ্য শুরু থেকে গ্যালিলিও প্রকল্পের গুরুত্বপূর্ণ অংশীদার। তারা চায় —এই প্রকল্পের পূর্ণ ব্যবহারসুবিধা এবং যেকোনো উন্নয়নমূলক উদ্যোগে সমানভাবে অংশীদার হিসেবে থাকতে। কিন্তু ইইউ জানিয়ে দিয়েছে, ইইউ ছেড়ে বেরিয়ে যাওয়ার পর যুক্তরাজ্য গ্যালিলিও স্পর্শকাতর বিষয়ে (সরকারি ও সামরিক কাজে ব্যবহৃত উপাদান) প্রবেশাধিকার পাবে না।

এতে ভালোই চটেছে যুক্তরাজ্য। দেশটি একাই গ্যালিলিও প্রকল্পের মতো নিজস্ব একটি স্যাটেলাইটব্যবস্থা স্থাপনের ঘোষণা দিয়েছে। এ লক্ষ্যে প্রকল্পের ব্যয়, সময়, সক্ষমতা যাচাইসহ আনুষঙ্গিক সম্ভবতা যাচাইয়ে ৯২ মিলিয়ন পাউন্ড বরাদ্দ দিয়েছে দেশটির সরকার। প্রধানমন্ত্রী থেরেসা মে গত মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে এই বরাদ্দের কথা জানান।

ইউকে স্পেস এজেন্সি এক বিবৃতিতে বলেছে, যুক্তরাজ্য সরকার স্পষ্টভাবেই বলে আসছে,— যুক্তরাজ্য গ্যালিলিও প্রকল্পে সম্পূর্ণভাবে যুক্ত থাকতে চায়। কিন্তু ব্রিটিশ প্রতিষ্ঠানগুলো ‘বর্তমান ও ভবিষ্যতে’ এ প্রকল্পের সমান অংশীদার হিসেবে কাজ করার সুযোগ পাবে, এমন নিশ্চয়তা ছাড়া এবং সামরিক কাজে প্রয়োজনীয় নিরাপত্তাবিষয়ক তথ্যে সমান সুযোগ না পেলে যুক্তরাজ্য এ প্রকল্প থেকে নিজেদের সরিয়ে নিতে বাধ্য হবে।

ইউরোপিয়ান কমিশন এবং ‘ইউরোপিয়ান স্পেস এজেন্সি’ গ্যালিলিও প্রকল্প হাতে নেয়। ইইউয়ের সদস্য দেশগুলো এর সমান অংশীদার। ২৪টি আলাদা স্যাটেলাইটের সমন্বয়ে পুরো সিস্টেম গড়ে উঠবে। ব্যাকআপ হিসেবে থাকবে আরও ছয়টি অতিরিক্ত স্যাটেলাইট। ইতিমধ্যে ২৬টি স্যাটেলাইট স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। ২০২১ সাল নাগাদ বাকি চারটি স্যাটেলাইট প্রেরণের কাজ সম্পন্ন হওয়ার কথা।

নিজস্ব স্যাটেলাইটব্যবস্থা তৈরির ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। ছবি: সংগৃহীত
নিজস্ব স্যাটেলাইটব্যবস্থা তৈরির ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। ছবি: সংগৃহীত

প্রাথমিকভাবে গ্যালিলিও প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল তিন বিলিয়ন ইউরো। কিন্তু সে বাজেট ছাড়িয়ে গেছে বেশ আগেই। প্রকৃত ব্যয় প্রায় ১০ বিলিয়ন ইউরো হবে বলে ধারণা।

গ্যালিলিও প্রকল্পে যুক্তরাজ্য এ পর্যন্ত প্রায় ১ দশমিক ৪ বিলিয়ন ইউরো খরচ করেছে, যা তারা ফেরত চাইবে।

২০১৯ সালের ২৯ মার্চ ইইউয়ের সঙ্গে যুক্তরাজ্যের বিচ্ছেদ কার্যকর হবে বলে দিনক্ষণ ঠিক করা আছে। একটি সফল চুক্তির মাধ্যমে বাণিজ্যসহ যাবতীয় বিষয়ের ভবিষ্যৎ সম্পর্ক স্বাভাবিক রাখা সম্ভব হবে বলে আশাবাদ ছিল উভয় পক্ষে। কিন্তু বিচ্ছেদের ক্ষণ যতই ঘনিয়ে আসছে, সফল চুক্তি নিয়ে হতাশা ততই বাড়ছে। ভবিষ্যৎ সম্পর্ক নিয়ে আগামী অক্টোবরের মধ্যে একটি চুক্তি সম্পাদনের কথা থাকলেও সেটি রক্ষা সম্ভব হবে না বলে জানিয়েছে উভয় পক্ষ।