সন্ত্রাসবিরোধী মহড়া শেষে একসঙ্গে নাচে-গানে ভারত-পাকিস্তানের সেনারা

ভারত-পাকিস্তানের সেনাদের নাচ-গান। ছবি: টুইটার থেকে নেওয়া
ভারত-পাকিস্তানের সেনাদের নাচ-গান। ছবি: টুইটার থেকে নেওয়া

সন্ত্রাসবিরোধী মহড়া শেষে ভারত ও পাকিস্তানের সেনারা একসঙ্গে নাচে-গানে মেতে উঠেছেন। সম্প্রতি রাশিয়ায় চেবারকুল শহরে বলিউডের গানের সঙ্গে তাঁরা এমন আনন্দে মেতে ওঠেন। সেই নাচ-গানের ৪৫ সেকেন্ডের একটি ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

সিএনএন জানিয়েছে, রাশিয়ার চেবারকুল শহরে বেইজিংভিত্তিক সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সন্ত্রাসবিরোধী মেগা মহড়া শেষে করছেন ভারত ও পাকিস্তানের সেনারা। এরপর সহকর্মীদের সঙ্গে তাঁরা আন্তরঙ্গতায় মাতেন। আর সেই দৃশ্য এক ফাঁকে ক্যামেরাবন্দি করা হয়।

নয়াদিল্লির রুশ দূতাবাস এক টুইট বার্তায় জানায়, ভিডিওতে দুই দেশের সেনাদের নাচতে দেখা যায়। ২০১৭ সালের জুন মাসে এসসিও এর পূর্ণ সদস্য হওয়ার পর প্রথমবারের মতো দুই দেশের সেনারা এই মহড়ায় অংশ নেন।

শান্তিপূর্ণ মিশন ২০১৮ শীর্ষক যৌথ কার্যক্রম পরিচালনা করেছে রাশিয়ার সেন্ট্রাল মিলিটারি কমিশন। এটি এসসিও এর অধীনে আন্তর্জাতিক জঙ্গি মোকাবিলা বা সন্ত্রাসবাদ পরিবেশ মোকাবিলায় কৌশলগত বিষয় পরিচালনা করে।

সন্ত্রাসবিরোধী মহড়ায় ভারত ও পাকিস্তানের যৌথ অংশগ্রহণকে স্বাগত জানিয়েছে চীন। এই মহড়ায় চীন, রাশিয়া, কাজাখস্তান, তাজিকিস্তান, কিরগিজস্তান, ভারত ও পাকিস্তান থেকে কমপক্ষে ৩ হাজার সেনা অংশ নেন।

চীনের সাংহাইতে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও) প্রতিষ্ঠা করা হয় ২০০১ সালে। চীন, রাশিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তান সংস্থাটির প্রতিষ্ঠাকালীন সদস্য। পরে ২০১৭ সালে সংস্থাটিতে অন্তর্ভুক্ত হয় ভারত ও পাকিস্তান।