পেট্রল-ডিজেল-গ্যাসের দাম বাড়ার প্রতিবাদে 'ভারত বন্ধ্'

স্টেশনে ট্রেন কম চলছে। ছবি: ভাস্কর মুখার্জি
স্টেশনে ট্রেন কম চলছে। ছবি: ভাস্কর মুখার্জি

পেট্রল, ডিজেল, রান্নার গ্যাসসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের আকাশছোঁয়া মূল্যবৃদ্ধির প্রতিবাদে আজ সোমবার সকাল থেকে ভারতজুড়ে ‘ভারত বন্‌ধ্‌’ শুরু হয়েছে। তবে পশ্চিমবঙ্গে এই বন্‌ধের প্রতিবাদে তৃণমূল রাস্তায় নেমেছে। পশ্চিমবঙ্গের বিভিন্ন রাস্তায় বেসরকারি বাস ও যানবাহন কম দেখা গেছে। সরকারি যানবাহন চলেছে।

যাদবপুরে রাস্তায় বাস কম চলছে। ছবি: ভাস্কর মুখার্জি
যাদবপুরে রাস্তায় বাস কম চলছে। ছবি: ভাস্কর মুখার্জি

ভারতের জাতীয় কংগ্রেস, বাম দলসহ আরও কয়েকটি রাজনৈতিক দল ভারত বন্‌ধের ডাক দিয়েছে। পশ্চিমবঙ্গে কংগ্রেস এবং বাম দলও বন্‌ধ্‌ পালন করছে। বাম দলের সঙ্গে রয়েছে ১৮টি দল। অবিলম্বে মোদি সরকারকে ভারতের জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির লাগাম টানার দাবি জানিয়েছে দলগুলো। সকাল ছয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত এই বন্‌ধ্‌ চলবে। কংগ্রেস, বাম দল ছাড়া পশ্চিমবঙ্গে আলাদাভাবে এই ইস্যুতে বন্‌ধ্‌ ডেকেছে এসইউসিআইসহ বামপন্থী বিভিন্ন মাওবাদী কমিউনিস্ট পার্টি।

মাঝিরহাট স্টেশনে ট্রেন চলছে না। ছবি: ভাস্কর মুখার্জি
মাঝিরহাট স্টেশনে ট্রেন চলছে না। ছবি: ভাস্কর মুখার্জি

তৃণমূল কংগ্রেস বলেছে, মোদি সরকারের বিরুদ্ধে তোলা এই ইস্যুর প্রতি তাদের সমর্থন রয়েছে। তবে তারা ধর্মঘটে বিশ্বাসী নয়। তাই তারা এই বন্‌ধের বিরোধিতায় মাঠে নেমেছে। এই ইস্যুতে তারা ধর্মঘটে শামিল না হয়ে প্রতিবাদ মিছিল বের করবে। তারা কলকাতার মৌলালি মোড় থেকে ধর্মতলার ডরিনা ক্রসিং পর্যন্ত মিছিল করবে।

তালতলা এলাকা ফাঁকা। ছবি: ভাস্কর মুখার্জি
তালতলা এলাকা ফাঁকা। ছবি: ভাস্কর মুখার্জি

বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু বলেছেন, শুধু মূল্যবৃদ্ধির প্রতিবাদই নয়, তাঁরা প্রখ্যাত লেখক-কবি বারবারা রাওসহ বিশিষ্টজনদের গ্রেপ্তারেরও প্রতিবাদ জানাবেন।

পশ্চিমবঙ্গের যাদবপুর, লক্ষ্মীকান্তপুর, দক্ষিণ বারাসাত, শ্রীরামপুর, ওয়ারিয়া, ব্যান্ডেল ও দুর্গাপুরে বন্‌ধ্‌কারীরা ট্রেন অবরোধ করে। আবার বিভিন্ন সড়ক অবরোধ করে। কলকাতার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা ওই শিক্ষাপ্রতিষ্ঠানের গেট বন্ধ করে বিক্ষোভ করেন।