নারী সহকর্মীর সঙ্গে নাশতার অপরাধে...

নারী সহকর্মীর সঙ্গে নাশতা করায় এক মিসরীয় হোটেলকর্মীকে গ্রেপ্তার করেছে সৌদি কর্তৃপক্ষ। সৌদি আরবের কর্মকর্তারা বলছেন, সহকর্মীর সঙ্গে নাশতার ওই ভিডিও ‘অশোভন’।

সামাজিক যোগাযোগমাধ্যমে ওই ভিডিও ফুটেজ দেওয়ার পর বিতর্কের ঝড় উঠেছে। ভিডিওতে দেখা গেছে, টেবিলে বসে একই খাবার ভাগ করে খাচ্ছেন ওই মিসরীয় হোটেলকর্মী ও তাঁর নারী সহকর্মী। নারী কর্মী নিকাব পরেছিলেন। তাঁকে ক্যামেরার দিকে হাত নাড়তে দেখা গেছে। পুরুষ কর্মীকে খাইয়ে দিতে দেখা গেছে।

এএফপির খবরে জানা যায়, শ্রম মন্ত্রণালয় গত রোববার এক বিবৃতিতে জানায়, জেদ্দার ওই প্রবাসী ব্যক্তিকে এই অশোভন ভিডিওর কারণে আটক করা হয়েছে। স্থানীয় গণমাধ্যম বলছে, ওই ব্যক্তি মিসরের নাগরিক।

শ্রম মন্ত্রণালয় আরও বলেছে, কর্মক্ষেত্রে নারী-পুরুষের আচরণসংক্রান্ত নিয়ম মানতে ব্যর্থ হওয়ায় হোটেলের মালিককে তলব করা হয়েছে। নারী ও পুরুষ কর্মীর ওই ভিডিও সৌদি আরবের রক্ষণশীল সমাজে বিতর্ক ও সমালোচনার ঝড় তুলেছে। সৌদি সমাজের মূল্যবোধ ও ঐতিহ্যের প্রতি শ্রদ্ধা রাখার জন্য আহ্বান জানানো হয়েছে।

গত এপ্রিল মাসে সৌদি কর্তৃপক্ষ রিয়াদে নারীদের একটি শরীরচর্চাকেন্দ্র বন্ধ করে দেয়। সেখানে একটি ভিডিওতে শরীরচর্চার সময় এক নারীকে আঁটসাঁট পোশাকে দেখা গেছে।

সৌদি আরবের আলোচিত সংস্কারপন্থী যুবরাজ মোহাম্মদ বিন সালমান নারীদের গাড়ি চালানো ও সিনেমা দেখার ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছেন। নারী ও পুরুষ অংশ নিতে পারবে—এমন কিছু কনসার্টেরও অনুমতি দিয়েছেন তিনি।