৪২ আসনই চায় তৃণমূল, বিজেপির লক্ষ্য ২২

তৃণমূল ও বিজেপি
তৃণমূল ও বিজেপি

আগামী বছরের মার্চ-এপ্রিলে ভারতের ৫৪৩ আসনের লোকসভা নির্বাচন হওয়ার কথা। এর মধ্যে ৪২ আসন পশ্চিমবঙ্গে। এবার সব কটি আসনেই জয়ের লক্ষ্য ঠিক করেছে তৃণমূল কংগ্রেস।

তৃণমূল এর মধ্যে প্রচারেও নেমে পড়েছে। মুখ্যমন্ত্রী মমতা ঘোষণা দিয়েছেন, তাঁর দল ৪২ আসনেই জিততে চলেছে। কারণ, পশ্চিমবঙ্গে সাম্প্রদায়িকতার স্থান নেই। মানুষ এবার সাম্প্রদায়িক বিজেপিকে ছুড়ে ফেলে দেবে।

মমতা বলেন, এখানকার মানুষ অসাম্প্রদায়িক চিন্তাচেতনা লালন করে। তাই বিজেপি যতই চিৎকার করুক না কেন, এই রাজ্যে তারা এবার একটি আসনও পাবে না। সব আসনেই জিতবে তৃণমূল।

বিজেপিও বসে নেই। তারাও ঘোষণা দিয়েছে, এবার কোনো ছাড় নয়। রাজ্যের অন্তত ২২টি আসনে জয়ের লক্ষ্য তাদের। এই লক্ষ্য অর্জনে তারা তৎপর।

বিজেপি বলছে, মানুষ এবার আর স্বৈরতান্ত্রিক তৃণমূলকে ভোট দেবে না।

রাজ্যে নির্বাচনী প্রচারে বিজেপির লক্ষ্য কী হবে, এবার তারা কী অস্ত্র ব্যবহার করবে—এসব নিয়ে গতকাল পশ্চিমবঙ্গের রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ (আরএসএস) সমন্বয় বৈঠকে বসেছিল। হিন্দুত্ববাদী আরএসএসকে বলা হয় বিজেপির চালিকা শক্তি।

গতকাল বিজেপির সঙ্গে সমন্বয় বৈঠকে যোগ দিয়েছিলেন পশ্চিমবঙ্গের আরএসএসের ৩০টি শাখার নেতারা। বৈঠকে দুই দলের প্রতিবেদনে রাজ্যে বিজেপি ও আরএসএসের সাংগঠনিক অবস্থার নানা দিক উঠে আসে।

বর্তমানে বিজেপির হাল, পশ্চিমবঙ্গের মুসলিম-অধ্যুষিত এলাকায় বিজেপির অবস্থান, এনআরসি নিয়ে বিজেপির ভাবনা ইত্যাদি বিষয় উঠে আসে আলোচনায়।

রুদ্ধদ্বার বৈঠকটি চলে প্রায় আড়াই ঘণ্টা। বৈঠকে ঠিক হয়, রাজ্যে বিজেপিকে জেতানোর জন্য মাঠে থাকবে আরএসএস। কোন কোন আসনে বিজেপির জয়ের সম্ভাবনা বেশি, সেসব আসন চিহ্নিত করে জয়ের জন্য ঝাঁপিয়ে পড়তে হবে।

বৈঠকে আরএসএস পরামর্শ দেয়, নির্বাচনের প্রচারে তিনটি দিক জোরালোভাবে তুলে ধরতে হবে। একটি মমতার ‘স্বৈরতান্ত্রিক রাজত্ব’, দ্বিতীয় ‘মুসলিম-তোষণ’, তৃতীয় আসামের মতো ‘অনুপ্রবেশ’ ঠেকাতে পশ্চিমবঙ্গেও এনআরসি (জাতীয় নাগরিক নিবন্ধন) চালু।

দাবিগুলো নিয়েই ঝাঁপিয়ে পড়বে বিজেপি। সঙ্গে থাকবে আরএসএস। একই সঙ্গে তারা প্রচার চালাবে রাজ্যে আশ্রয় নেওয়া ‘অনুপ্রবেশকারীদের তাড়ানোর’।

প্রচারে থাকবে আরও ইস্যু—স্কুল-কলেজে বিশৃঙ্খলা, রাজ্যের আইনশৃঙ্খলার অবনতি, গণতান্ত্রিক অধিকার হরণ, পঞ্চায়েত নির্বাচন ও বোর্ড গঠন নিয়ে হিংসা ইত্যাদি।

লোকসভার সবশেষ ২০১৪ সালের নির্বাচনে পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে তৃণমূল জিতেছিল ৩৪টি। কংগ্রেস পায় চারটি। বিজেপি ২টি ও বাম দল ২টি আসন পায়।