২৩ দিনে পাড়ি দেবে ৫০ হাজার কিলোমিটার

কৃষক-শ্রমিকদের বিভিন্ন দাবি আদায়ের লক্ষ্যে বিপিএমওর পদযাত্রা। ছবি: সংগৃহীত
কৃষক-শ্রমিকদের বিভিন্ন দাবি আদায়ের লক্ষ্যে বিপিএমওর পদযাত্রা। ছবি: সংগৃহীত

মুম্বাই ও দিল্লির পর এবার পশ্চিমবঙ্গে শুরু হয়েছে কৃষক ও শ্রমিকদের পদযাত্রা। সেখানকার ১১৭টি গণসংগঠনের যৌথ মঞ্চ বেঙ্গল প্ল্যাটফর্ম অব মাস অর্গানাইজেশনস (বিপিএমও) ২৩ দিনের জন্য এ কর্মসূচির আয়োজন করেছে।

বিভিন্ন দাবি আদায়ের লক্ষ্যে চলমান এ কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘অধিকার যাত্রা’। গতকাল মঙ্গলবার সকালে কোচবিহার জেলা সদরের রাজবাড়ি স্টেডিয়ামে এর সূচনা হয়। চলবে আগামী ৩ অক্টোবর পর্যন্ত। বিপিএমও বলছে, এ সময় তারা ৫০ হাজার কিলোমিটার পথ পাড়ি দেবে।

মঙ্গলবার সকাল ৯টায় এই পদযাত্রার উদ্বোধন করেন সিপিএমের পলিটব্যুরো সদস্য ও কৃষকসভার সর্বভারতীয় সাধারণ সম্পাদক হান্নান মোল্লা। এ সময় বিপিএমওর এই পদযাত্রার পতাকা তুলে দেওয়া হয় বাম দলের নেতা মহানন্দ সাহার হাতে। পরে তিনি ওই পতাকা নিয়ে যাত্রা শুরু করেন।

বিপিএমও সূত্রে জানা গেছে, পদযাত্রা আলীপুরদুয়ার জেলায় পৌঁছালে এই পতাকা তুলে দেওয়া হবে সেখানকার নেতার হাতে। এভাবে জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, দার্জিলিং হয়ে মালদহ, মুর্শিদাবাদ, নদীয়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, হাওড়া, হুগলি, বর্ধমান হয়ে রাজ্যের বিভিন্ন এলাকা ঘুরে এই অধিকার যাত্রা কলকাতায় পৌঁছাবে ৩ অক্টোবর। সেখানে মহাসমাবেশের মধ্য দিয়ে এই কর্মসূচি শেষ হওয়ার কথা।

কোচবিহারে এই পদযাত্রার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাম বিধায়ক খগেন্দ্র নাথ রায়, সাবেক বাম বিধায়ক দীপক সরকার, সাবেক বাম সাংসদ তারিন রায়, সিপিএমের কোচবিহারের জেলা সম্পাদক অনন্ত রায় প্রমুখ।

পশ্চিমবঙ্গের কৃষক-শ্রমিকদের অধিকার আদায়ের লক্ষ্যে এই পদযাত্রার সূচনা হলেও মূলত ভারতের লোকসভা নির্বাচনের আগে বামপন্থীদের একমঞ্চে শামিল করাই মূল লক্ষ্য বলে মনে করছেন রাজনীতি-বিশ্লেষকেরা।