স্যুপে মরা ইঁদুর, ক্ষতি ১৯ কোটি ডলার!

স্যুপে পাওয়া মরা ইঁদুর। ছবি: চীনের সামাজিক যোগাযোগমাধ্যম ওয়েইবু থেকে নেওয়া
স্যুপে পাওয়া মরা ইঁদুর। ছবি: চীনের সামাজিক যোগাযোগমাধ্যম ওয়েইবু থেকে নেওয়া

জনপ্রিয় রেস্তোরাঁ থেকে স্যুপ কিনে বাসায় ফেরেন এক অন্তঃসত্ত্বা নারী। খাবার টেবিলে শাকসবজি, মাংসসহ অন্যান্য খাবারের সঙ্গে কিনে আনা স্যুপও ছিল। খাওয়ার সময় সেই স্যুপ পাত্রে রাখার পর দেখা যায় সেখানে মরা ইঁদুর পড়ে আছে। মুহূর্তের মধ্যে মজার খাবারের আনন্দ পরিণত হয় বিরক্তিতে। আর এই ঘটনায় বড় ধরনের আর্থিক ক্ষতি মুখে পড়েছে ওই রেস্তোরাঁ কর্তৃপক্ষ।

গত ৬ সেপ্টেম্বর চীনের শানডং প্রদেশে নাম করা কাসিবো কাসিবো রেস্তোরাঁ থেকে স্যুপ কেনেন ওই নারী। পরে স্যুপের মধ্যে ইঁদুর শনাক্ত হলে সেটার ছবি তোলা হয়। সেসব ছবি অনলাইনে দুনিয়ায় দ্রুত ছড়িয়ে পড়ে। আর এতে রেস্তোরাঁটির বাজার মূল্য প্রায় ১৯ কোটি ডলার ক্ষতির মুখে পড়ে। একই সঙ্গে ওই রেস্তোরাঁর স্টক মূল্য গত এক বছরের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থায় নেমে আসে। এই ঘটনায় রেস্টুরেন্টটি সাময়িকভাবে বন্ধ রয়েছে।

ওই রেস্তোরাঁ সেই নারীকে ক্ষতিপূরণ হিসেবে পাঁচ হাজার ইউয়ান দেওয়ার প্রস্তাব করেছে। অবশ্য ওই নারীর স্বামী ম্যা প্রস্তাবটি প্রত্যাখ্যান করেছেন। তিনি জানিয়েছেন, ক্ষতিপূরণের সিদ্ধান্ত হওয়ার আগে তাঁর স্ত্রীর মেডিকেল চেকআপ করাতে হবে।

ম্যা বলছেন, ওই রেস্টুরেন্টের একজন স্টাফ তাঁকে পরামর্শ দিয়েছেন, যদি তাঁর স্ত্রীর গর্ভের সন্তান ক্ষতি নিয়ে তিনি উদ্বিগ্ন থাকেন। তবে তাঁর স্ত্রীর গর্ভপাত করিয়ে নিতে পারেন। আর এই প্রক্রিয়ার জন্য তিনি ২০ হাজার ইউয়ানের প্রস্তাব পেয়েছেন।

এ দিকে কাসিবো কাসিবোর ওই শাখার খাবারে ইঁদুর পাওয়ার বিষয়টি তদন্ত করা হবে বলে জানিয়েছে রেস্টুরেন্ট কর্তৃপক্ষ।