লাহোরে সমাহিত কুলসুম, দাফন অনুষ্ঠানে প্যারোলে মুক্ত নওয়াজ-মরিয়ম

স্ত্রীর দাফন অনুষ্ঠানে যোগ দেন প্যারোলে মুক্ত নওয়াজ শরিফ। লাহোর, পাকিস্তান, ১৪ সেপ্টেম্বর। ছবি: রয়টার্স
স্ত্রীর দাফন অনুষ্ঠানে যোগ দেন প্যারোলে মুক্ত নওয়াজ শরিফ। লাহোর, পাকিস্তান, ১৪ সেপ্টেম্বর। ছবি: রয়টার্স

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের স্ত্রী কুলসুম নওয়াজকে সমাহিত করা হয়েছে। আজ শুক্রবার লাহোরে জাতি উমরায় শরিফ পরিবারের বাসস্থান এলাকায় কুলসুমকে সমাহিত করা হয়।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডন নিউজ জানিয়েছে, শুক্রবার বিকেল সাড়ে পাঁচটায় শরিফ মেডিকেল সিটি প্রাঙ্গণে কুলসুম নওয়াজের জানাজা অনুষ্ঠিত হয়। পরে তাঁর মরদেহ জাতি উমরায় শ্বশুর মিয়া মুহাম্মদ নওয়াজ শরিফের কবরের পাশে সমাহিত করা হয়।

জানাজায় প্যারোলে মুক্তি পাওয়া নওয়াজ শরিফ, তাঁর মেয়ে মরিয়মসহ পাকিস্তান মুসলিম লিগের (পিএমএল-এন) নেতা-কর্মীসহ হাজারো সমর্থক ও শুভানুধ্যায়ী অংশ নেন। এ সময় সেখানে কড়া নিরাপত্তা ছিল।

সকালে একটি ফ্লাইটে লন্ডন থেকে কুলসুমের মরদেহ লাহোরে পৌঁছায়। এ সময় তাঁর মরদেহ গ্রহণ করেন শরিফ পরিবারের সদস্যরা। পরে মরদেহ অ্যাম্বুলেন্সে করে জাতি উমরায় নেওয়া হয়। এর আগে গতকাল বৃহস্পতিবার লন্ডনে কুলসুমের প্রথম জানাজায় শত-শত মানুষ অংশ নেন

গত মঙ্গলবার ভোরে নওয়াজ শরিফের স্ত্রী কুলসুম নওয়াজ (৬৮) লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ক্যানসারের সঙ্গে লড়াই করে শেষ পর্যন্ত না ফেরার দেশে চলে যান তিনি । ফুসফুসের সমস্যা ও ক্যানসারে আক্রান্ত কুলসুম নওয়াজ ২০১৭ সালের জুন মাস থেকে লন্ডনে চিকিৎসাধীন ছিলেন। চলতি বছরের ১৪ জুলাই তাঁর হার্ট অ্যাটাক হয়। নওয়াজ ও কুলসুম দম্পতির চার সন্তান—হাসান, হুসাইন, মরিয়ম ও আসমা।

কুলসুম ১৯৫০ সালে লাহোরে একটি কাশ্মীরি পরিবারে জন্মগ্রহণ করেন। ইসলামিয়া কলেজে পড়াশোনা করেন এবং লাহোরের ফরম্যান খ্রিষ্টান কলেজ থেকে স্নাতক পাস করেন। ১৯৭০ সালে পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে উর্দু বিষয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন তিনি। একই বছর নওয়াজ শরিফকে বিয়ে করেন।