নাইজেরিয়ায় ভারী বর্ষণ ও বন্যায় ১০০ জনের প্রাণহানি

বন্যাকবলিত নাইজেরিয়ার বেশ কয়েকটি রাজ্য। ছবি: এএফপি।
বন্যাকবলিত নাইজেরিয়ার বেশ কয়েকটি রাজ্য। ছবি: এএফপি।

নাইজেরিয়ায় বেশ কয়েকটি রাজ্যে ভারী বর্ষণ ও ভয়াবহ বন্যায় অন্তত এক শ জনের প্রাণহানি হয়েছে। এই ঘটনাকে দেশটি ‘জাতীয় বিপর্যয়’ হিসেবে ঘোষণা করেছে। সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে আজ মঙ্গলবার এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

সিএনএন জানিয়েছে, দেশটির কেন্দ্রের কিছু অংশ এবং দক্ষিণাঞ্চলের রাজ্যগুলো গত কয়েক সপ্তাহের ভারী বর্ষণের কারণে সৃষ্ট বন্যায় হাজারো মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় জরুরি সংস্থা কাজ করছে। দেশটির দুটি প্রধান নদীর পানি উপচে প্লাবিত হয়েছে বাড়ি-ঘর।

পরিস্থিতি আরও খারাপ হওয়ার বিষয়ে সতর্ক করে দিয়ে জরুরি সংস্থা বলছে, কোজি রাজ্যের রাজধানী লোকোজায় পানি বাড়া অব্যাহত রয়েছে।

দেশটির ন্যাশনাল ইমারজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির (এনইএমএ) মুখপাত্র সানি দাত্তি বলেন, বন্যায় বাস্তুহারা মানুষের মানবিক সহায়তা দিতে, উদ্ধার অভিযান চালাতে এবং বন্যা কবলিত মানুষদের খুঁজে পাওয়ার কাজ সমন্বয় করতে পাঁচটি জরুরি অভিযান কেন্দ্র খোলা হয়েছে।

নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদ বুহারি বলেন, বন্যাকবলিত মানুষের সহায়তা করতে চিকিৎসাসেবা ও ত্রাণ সামগ্রীর জন্য তিনি ৮ দশমিক ২ মিলিয়ন ডলার অনুমোদন করেছেন।

প্রসঙ্গত, নাইজেরিয়ার বর্ষাকাল সাধারণত জুলাই মাসের শেষে থেকে সেপ্টেম্বর পর্যন্ত। প্রায় প্রতিবছর দেশটি বন্যায় আক্রান্ত হয়।