বৃদ্ধ বাবাকে অবহেলা করায় ছেলের দুই বছরের কারাদণ্ড!

প্রতীকী ছবি। এএফপি
প্রতীকী ছবি। এএফপি

বৃদ্ধ বাবাকে অবহেলা করায় ছেলেকে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। চীনের একটি আদালত গত সপ্তাহে এক মামলায় এই আদেশ দেন। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সিচুয়ান প্রদেশে এ ঘটনা ঘটেছে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, আদালত কর্তৃপক্ষ সামাজিক যোগাযোগমাধ্যমে এই রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন। চীনে ষাটোর্ধ্ব মা-বাবার সঙ্গে দেখা করা ও দেখভালের বিষয়টি আইনের মাধ্যমে সুরক্ষিত করা আছে। ২০১৩ সালে এমন আইন করে দেশটির সরকার। চলতি বছর এ নিয়ে এমন তিনটি মামলায় সন্তানকে শাস্তি দেওয়ার ঘটনা ঘটল।

সাম্প্রতিক এই মামলার নাম ছিল ‘ঝ্যাং কেস’। ঝ্যাং ও তাঁর স্ত্রী সিচুয়ান প্রদেশের একটি গ্রামে থাকেন। আদালত বলেছেন, ২০১০ সালে বাবার বদমেজাজের জন্য তাঁর সর্বশেষ সন্তান বাড়ি ছেড়ে চলে যান। ওই সন্তান যাওয়ার সময় মাকে নিয়ে যান। তখন তাঁর বাবা ঝ্যাংয়ের বয়স ছিল সত্তরের কোঠায়। পরে তিনি মারাত্মক অসুস্থ হয়ে পড়েন। ওই সময় গ্রামের প্রতিবেশীরা ঝ্যাংয়ের পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ করলেও বাবার দায়িত্ব নিতে চাননি কোনো সন্তান।

আদালত বলেন, ২০১৬ সালে ঝ্যাংয়ের শারীরিক অবস্থার আরও অবনতি হলেও গা করেননি পরিবারের কোনো সদস্য। তাঁরা গ্রামের বাড়িতে ফিরে যাননি। এরপর গ্রামবাসী আদালতের শরণাপন্ন হন। কিন্তু তত দিনে অনেক দেরি হয়ে গেছে। ৮০ বছর বয়সে স্বজনবিহীন অবস্থায় মৃত্যু হয় ঝ্যাংয়ের।

রায় ঘোষণার সময় আদালত বলেছেন, এই মামলা সমাজের ওপর খুব বাজে প্রভাব ফেলেছে। চীনের মানুষের কাছে মা-বাবার যত্ন নেওয়া একটি সুন্দর নৈতিক ঐতিহ্য।

ষাটোর্ধ্ব মা-বাবার দেখভাল না করায় গত মার্চে এক ব্যক্তিকে দুই মাস আটক রাখার আদেশ দেওয়া হয়েছিল। এর আগে মাকে মাসে ১০০ ইউয়ান দিতে রাজি না হওয়ার অভিযোগে আরেক নারীকে ১৫ দিনের কারাদণ্ড দেওয়া হয়েছিল।