নতুন যুগের প্রতিশ্রুতি দুই কোরিয়ার

যৌথ সংবাদ সম্মেলনে মুন জে ইন (বাঁয়ে) ও কিম জং উন। পিয়ংইয়ং, উত্তর কোরিয়া, ১৯ সেপ্টেম্বর, ২০১৮। ছবি: এএফপি
যৌথ সংবাদ সম্মেলনে মুন জে ইন (বাঁয়ে) ও কিম জং উন। পিয়ংইয়ং, উত্তর কোরিয়া, ১৯ সেপ্টেম্বর, ২০১৮। ছবি: এএফপি

নতুন যুগের প্রতিশ্রুতি দিয়েছে উত্তর ও দক্ষিণ কোরিয়া। নতুন এই যুগ হবে ‘যুদ্ধহীন যুগ’। আজ বুধবার পিয়ংইংয়ে যৌথ সংবাদ সম্মেলনে দেশ দুটির শীর্ষ নেতা এই প্রতিশ্রুতি দেন।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে সঙ্গে নিয়ে যৌথ ওই সংবাদ সম্মেলনে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন বলেন, উত্তর কোরিয়া বলেছে- যদি যুক্তরাষ্ট্র সংশ্লিষ্ট বিষয়ে সহযোগিতা করে, তবে তারা আন্তর্জাতিক বিশেষজ্ঞদের উপস্থিতিতে একটি প্রধান ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করে দেবে এবং প্রাথমিক পরমাণু কেন্দ্র কার্যকরভাবে ধ্বংস করবে।

কোরীয় উপদ্বীপে যুক্তরাষ্ট্রের যুদ্ধের হুমকির বিষয়ে দুই দেশের শীর্ষ নেতা সেখানে যৌথভাবে শান্তি প্রতিষ্ঠার ঘোষণা দেন। তিন দিনের সম্মেলনের দ্বিতীয় দিনে এমন ঘোষণা এল। গত এপ্রিলে কিম জং ইন দক্ষিণ কোরিয়ায় সফরে গিয়ে শান্তিপূর্ণ যে নতুন সম্পর্কের কথা বলেছিলেন, এটা-সেটারই অগ্রগতি বলে মনে করা হচ্ছে।

যুদ্ধহীন যুগের সূচনা হয়েছে বলেও মন্তব্য করেন মুন। সমগ্র কোরীয় উপদ্বীপে যা যুদ্ধের কারণ হতে পারে এমন সব হুমকি প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে উত্তর ও দক্ষিণ কোরিয়া। আগামী কয়েক বছরের মধ্যে দুই দেশের মধ্যে রেল ও সড়ক যোগাযোগ স্থাপন করার কথাও জানানো হয়।

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন বলেন, নিজেদের জন্য বিভক্ত জাতি কীভাবে নতুন ভবিষ্যৎ নির্মাণ করে সেটা বিশ্ব দেখতে যাচ্ছে।

২০০৭ সাল থেকে এই প্রথম দক্ষিণ কোরিয়ার কোনো প্রেসিডেন্ট উত্তর কোরিয়া সফরে গেছেন। গত এপ্রিলে কোরীয় সীমান্তে মুন ও কিমের ঐতিহাসিক বৈঠকের পর দুই নেতার মধ্যে চলছে এই বৈঠক। গত মঙ্গলবার সকালে প্রেসিডেন্ট মুন জে-ইন সস্ত্রীক উত্তর কোরিয়া সফরে যান।