'কাগুজে' আদালতকে মানেন না মোমেনা

মোমেনা সোমা
মোমেনা সোমা

‘কাগুজে’ আদালতকে মানেন না মোমেনা। আদালতের নিয়মকানুনে শ্রদ্ধাও নেই তাঁর। অস্ট্রেলিয়ায় জঙ্গিবাদে অভিযুক্ত বাংলাদেশি ছাত্রী মোমেনা সোমাকে আদালতে হাজির করা হলে নিয়ম মতো আদালতকে দাঁড়িয়ে সম্মান দেখাননি তিনি। অস্ট্রেলিয়ার বিভিন্ন গণমাধ্যমে বিষয়টি তুলে ধরা হয়েছে।

গত বছর অস্ট্রেলিয়ার মেলবোর্নের এক বাড়ির মালিককে ছুরিকাঘাতের অভিযোগে আটক বাংলাদেশি ছাত্রী মোমেনা সোমাকে আজ আবার আদালতে হাজির করা হয়েছে। পুলিশ ম্যাজিস্ট্রেট আদালতের পর আজ স্থানীয় সময় সকালে মোমেনাকে সুপ্রিম কোর্টে হাজির করা হয়েছে। সেখানে প্রথমবারে মতো মোমেনার ছুরিকাঘাতের শিকার রজার সিনগারাভেলু আদালতে উপস্থিত ছিলেন। তিনি এখন সুস্থ।

বিচারকের আদেশে পরিচয় নিশ্চিত করার জন্য মোমেনা প্রথমবারের মতো জনসমক্ষে হিজাব সরিয়ে নিজের মুখ প্রদর্শন করেন। আদালতে বিচারক এলিজাবেথ হোলিংওর্থ প্রবেশ করলে তাঁকে দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করেননি মোমেনা। মোমেনার এ আচরণ নিয়ে সমালোচনা হচ্ছে। এর আগেরবার ম্যাজিস্ট্রেট আদালতেও বিচারকের সামনে দাঁড়াননি মোমেনা।

৯ ফেব্রুয়ারি উত্তর মেলবোর্নের মিল পার্কের এক বাড়িতে ৫৬ বছর বয়সী শ্রীলঙ্কান বংশোদ্ভূত অস্ট্রেলীয় নাগরিক রজার সিনগারাভেলুকে ঘুমন্ত অবস্থায় ছুরি দিয়ে মারাত্মক জখম করেন মোমেনা। ঘটনার দুই দিন আগে রজারের বাসায় ভাড়া নিয়ে ওঠেন মোমেনা।

২৫ বছর বয়সী মোমেনা শিক্ষার্থী ভিসায় মেলবোর্নে লাট্রোব বিশ্ববিদ্যালয়ে পড়তে এসেছিলেন। রজারকে হত্যাচেষ্টা করার ঘটনায় পুলিশি জিজ্ঞাসাবাদে মোমেনা তাঁর সঙ্গে আইএসের যোগসূত্র রয়েছে বলে স্বীকার করেন। রজারের সঙ্গে তাঁর ব্যক্তিগত কোনো রেষ নেই জানিয়ে মোমেনা বলেন, ‘সে রজারই হতে হবে এমন না, যে-কেউ হতে পারত। রজারকে সহজে হত্যা করা যেত আর তাই তাঁকে হত্যার চেষ্টা করেছি।’

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) পক্ষ হয়ে কাউকে হত্যার অভিপ্রায় নিয়ে মোমেনা অস্ট্রেলিয়ায় আসেন বলে জানিয়েছে পুলিশ।

পুলিশের দেওয়া মোমেনার জবানবন্দির ওপর ভিত্তি করে তাঁর বিরুদ্ধে হত্যাচেষ্টা ও সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়েছে। বিচারক এলিজাবেথ মোমেনা সোমাকে আগামী জানুয়ারি মাস পর্যন্ত রিমান্ডে রাখার আদেশ দিয়েছেন।