ভিক্টোরিয়া লেকে ফেরিডুবি, ১৩৬ জনের মৃত্যু

আফ্রিকার ভিক্টোরিয়া লেকে ফেরি ডুবে অন্তত ১৩৬ জনের মৃত্যু হয়েছে। তানজানিয়ার সরকারি কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

বিবিসির খবরে বলা হয়, আজ শুক্রবার এই ফেরি ডুবির ঘটনা ঘটে। ওই ফেরিতে ঠিক কতজন আরোহী ছিলেন, তা নিশ্চিত করে বলতে পারেনি কেউ। এখনো অনেকে নিখোঁজ রয়েছেন।

তানজানিয়ার বুগোরোরা থেকে যাত্রা করে ফেরিটি উকারা দ্বীপ উপকূলে পৌঁছালে তা উল্টে যায়। দুর্ঘটনার পর পর উদ্ধার তৎপরতা শুরু হয়। সেনাবাহিনী ও পুলিশের ডুবুরি এবং স্থানীয় জেলেরা উদ্ধার অভিযানে অংশ নিচ্ছেন। সংশ্লিষ্টরা ধারণা করছেন, ২০০ জনেরও বেশি মানুষ ওই ফেরিতে উঠেছিলেন। ধারণক্ষমতা চেয়ে বেশি মানুষ ওঠায় ফেরিটি ডুবে যায়। স্থানীয় গণমাধ্যমে বলা হচ্ছে, ফেরিটি ১০০ জন ধারণক্ষমতার ছিল। কিন্তু তাতে অন্তত ৪০০ মানুষ উঠে বসেন। বুগোরোরার হাটবার থাকায় এদিন অনেক বেশি মানুষ ফেরিতে চেপে বসেন। ফেরিতে মানুষের পাশাপাশি সিমেন্ট ও ভুট্টার প্রচুর বস্তাও ছিল।

স্থানীয় একজন বাসিন্দা বলেন, এই দুর্ঘটনায় তিনি তাঁর বাবা, ছোট ভাই ও ফুফুকে হারিয়েছেন। তিনি বলেন, এই ফেরিটি অনেক পুরোনো ছিল। যাতায়াতকারী মানুষ অনেক বেশি। ফেরিটি নিয়মিতই অনেক বেশি যাত্রী নিয়ে চলাচল করত। তবে একটি সূত্র বলছে, স্থানীয় এমপির অভিযোগের পর সম্প্রতি ওই ফেরির ইঞ্জিন পাল্টানো হয়েছে। তারপর এই ফেরি ডুবির ঘটনা ঘটল।