অস্ট্রেলিয়ার পর নিউজিল্যান্ডেও!

অস্ট্রেলিয়ায় স্ট্রবেরির ভেতর আস্ত সুচ! ছবিটি জোসুয়া গেনির ফেসবুক থেকে নেওয়া
অস্ট্রেলিয়ায় স্ট্রবেরির ভেতর আস্ত সুচ! ছবিটি জোসুয়া গেনির ফেসবুক থেকে নেওয়া

অস্ট্রেলিয়ার পর এবার নিউজিল্যান্ডে স্ট্রবেরির মধ্যে সুচ পাওয়া গেছে। অকল্যান্ডের একটি সুপার মার্কেটের স্ট্রবেরিতে সুচ পাওয়ার খবর পাওয়া গেছে। ওই সুপার মার্কেট কর্তৃপক্ষ বলছে, ওই স্ট্রবেরি অস্ট্রেলিয়া থেকে আমদানি করা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, দ্য কাউন্টডাউন নামের ওই সুপারমার্কেট কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে, ক্রেতারা স্ট্রবেরি ফিরিয়ে দিতে পারবেন। এ জন্য তাদের পুরো অর্থ ফেরত দেওয়া হবে। বিবৃতি দিয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, নিরাপদ খাদ্যের প্রশ্নে তারা আপসহীন। এ কারণেই এমন সিদ্ধান্ত। তারা এখন পর্যন্ত স্ট্রবেরি খেয়ে নিউজিল্যান্ডের কারও অসুস্থ হওয়ার কোনো খবর পাননি। পাশাপাশি সবাইকে স্ট্রবেরি খাওয়ার আগে কেটে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

অস্ট্রেলিয়ায় স্ট্রবেরির ভেতরে সুচের বিষয়টি নজরে আনেন জোসুয়া গেনি নামের এক ব্যক্তি। তিনি ফেসবুক উল্লেখ করেন, তাঁর এক বন্ধু শপিংমল থেকে স্ট্রবেরি কিনে খান। এরপর থেকে তাঁর পেটে অসহ্য ব্যথা হতে শুরু করে। পরে পরীক্ষা করে জানা যায়, তিনি যে স্ট্রবেরি খেয়েছেন তার মধ্যে সুচ ছিল। তারও পরে স্ট্রবেরি খাওয়ার সময় নয় বছর বয়সী এক শিশুর গলায় সুচ বিধে যায়।

এই দুটি ঘটনার পর অস্ট্রেলিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় দেশবাসীর প্রতি প্রজ্ঞাপন জারি করেছে। ওই প্রজ্ঞাপনে বলা হয়, স্ট্রবেরি খাওয়ার আগে মাঝখান দিয়ে ফালি করে নিন।