এমপি পদে মনোনয়ন 'ঈশ্বরপ্রদত্ত অধিকার' নয়

প্রতিবছর সেপ্টেম্বরে লেবার পার্টির সম্মেলন হয়। ছবি: সংগৃহীত
প্রতিবছর সেপ্টেম্বরে লেবার পার্টির সম্মেলন হয়। ছবি: সংগৃহীত

সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হওয়ার পর দলের স্থানীয় সদস্যদের মতামতকে আর তোয়াক্কা করবেন না, তা কী করে হয়? একবার নির্বাচিত হয়েছেন বলে কোনো আপত্তি ছাড়াই বারবার মনোনয়ন পেতেই থাকবেন, সেটাও–বা কোন অধিকারে?

‘আজীবন সংসদ সদস্য’ থাকার সংস্কৃতি বিলোপের পক্ষে ভোট দিয়েছেন যুক্তরাজ্যের বিরোধী দল লেবার পার্টির তৃণমূল সদস্যরা। তাঁরা বলছেন, এমপি পদে মনোনয়ন কারও ‘ঈশ্বরপ্রদত্ত অধিকার’ নয়। ঠিকমতো কাজ না করলে তাঁদের ছুড়ে ফেলার অধিকার রয়েছে দলের সদস্যদের।

গতকাল রোববার দলীয় বার্ষিক সম্মেলনে লেবার এমপিদের বিরুদ্ধে অনাস্থা আনার কাজটি অধিকতর সহজ করার পক্ষে রায় দিয়েছেন সদস্যরা। এতে কোনো আসনের মাত্র ৩৩ শতাংশ সদস্য অনাস্থা ভোট দিলে সংশ্লিষ্ট এমপি পরবর্তী নির্বাচনে আর সরাসরি মনোনয়ন পাবেন না। উন্মুক্ত প্রতিযোগিতায় নতুন করে তাঁকে মনোনয়নের জন্য লড়তে হবে। আগে মনোনয়ন কেড়ে নিতে ৫০ শতাংশ ভোটের প্রয়োজন হতো।

এবার ২৩ থেকে ২৬ সেপ্টেম্বর লিভারপুল শহরে সম্মেলন হচ্ছে। ছবি: রয়টার্স
এবার ২৩ থেকে ২৬ সেপ্টেম্বর লিভারপুল শহরে সম্মেলন হচ্ছে। ছবি: রয়টার্স

লেবার পার্টির ব্রাডফোর্ড ওয়েস্ট শাখার সদস্য স্টিভ আরলোফ বলেন, লেবার এমপিদের এমন ভাবা উচিত নয় যে এমপি পদে আজীবন মনোনয়ন তাঁদের ঈশ্বরপ্রদত্ত অধিকার। অনেক এমপি স্থানীয় সদস্যদের মতামত তোয়াক্কা না করে টিকে আছেন। অথচ স্থানীয় সদস্যরা নিজেদের জুতা ক্ষয় করে তাঁদের এমপি বানিয়েছেন।

লেবার নেতা জেরেমি করবিনের বিরোধিতা করছেন দলটির অনেক এমপি। কিন্তু তৃণমূল সদস্যদের তুমুল সমর্থনের কারণে তিনি নেতা হিসেবে আজও টিকে আছেন। নেতার বিরুদ্ধাচারী ওই এমপিদের মনোনয়ন কেড়ে নিতে চান তৃণমূলের সদস্যরা।

প্রতিবছর সেপ্টেম্বরে (শরৎকালে) লেবার পার্টির সম্মেলন হয়। এবার ২৩ থেকে ২৬ সেপ্টেম্বর লিভারপুল শহরে হচ্ছে এই সম্মেলন।

দলীয় সদস্যদের পাশাপাশি দর্শনার্থী ও অংশীজনদের মিলনমেলায় পরিণত হয় সম্মেলন। প্রায় ১৩ হাজার লোক সম্মেলনে অংশ নেয়। সম্মেলনে তৃণমূল সদস্যরা বিভিন্ন প্রস্তাবের পক্ষে-বিপক্ষে ভোট দিয়ে দলের ভবিষ্যৎ গন্তব্য নির্ধারণ করেন।

লেবার নেতা জেরেমি করবিন। ছবি: রয়টার্স
লেবার নেতা জেরেমি করবিন। ছবি: রয়টার্স

এবারের সম্মেলনে ব্রেক্সিট (ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ) বিষয়ে মোট ১৫১টি প্রস্তাব জমা পড়েছে। কোনো একক বিষয়ে এত প্রস্তাব উত্থাপনের ঘটনা বিরল। বেশির ভাগ প্রস্তাবে ব্রেক্সিট বিষয়ে পুনরায় গণভোটের দাবি জানানো হয়েছে। মঙ্গলবার বিষয়টি নিয়ে সম্মেলনে আলোচনা ও ভোটাভুটি হবে।

এবারের দলীয় সম্মেলনকে সামনে রেখে ব্রেক্সিটবিরোধীরা আগে থেকেই তৎপরতা চালিয়ে আসছেন। সম্মেলনে তাঁরা পুনরায় গণভোটের প্রস্তাব পাস করিয়ে নিতে জোর তৎপরতা চালাচ্ছেন।

লেবার নেতা জেরেমি করবিন বলেছেন, দলের সদস্যরা যে মতামত দেবেন, সেটিই তিনি করবেন।

৩০ সেপ্টেম্বর থেকে আগামী ৩ অক্টোবর অনুষ্ঠিত হবে কনজারভেটিভ দলের সম্মেলন। সেখানেও এবার ব্রেক্সিট বিষয়ে পুনরায় গণভোটের বিষয়টি মুখ্য হয়ে উঠবে বলে আভাস পাওয়া যাচ্ছে।