ব্যাংকের টাকা হাতিয়ে এবার গুজরাটি ব্যবসায়ী হাওয়া

নিতিন জয়ন্তীলাল সন্দেসরা। ছবি: সংগৃহীত
নিতিন জয়ন্তীলাল সন্দেসরা। ছবি: সংগৃহীত

বিজয় মাল্য, নীরব মোদির তালিকায় যুক্ত হলেন ভারতের আরেক ব্যবসায়ী। তিনি নিতিন জয়ন্তীলাল সন্দেসরা। ভারতের অন্ধ্র ব্যাংকের একটি শাখা থেকে ৫ হাজার ৩৮৩ কোটি টাকা ঋণ নিয়ে দেশ থেকে পালিয়েছেন তিনি। তাঁর পরিবারের অন্য সদস্যরাও দেশ ছেড়েছেন। ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইয়ের ধারণা, নাইজেরিয়ায় গা ঢাকা দিয়েছেন নিতিন। টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কে এই নিতিন জয়ন্তীলাল সন্দেসরা?

গুজরাটের স্টারলিং‌ বায়োটেক নামের এক ওষুধ কোম্পানির মালিক সন্দেসরা। নিতিন সন্দেসরার সঙ্গে ব্যবসায় যুক্ত আছেন তাঁর ভাই চেতন সন্দেসরা ও ভাবি দীপ্তিবেন সন্দেসরা। অভিযোগ উঠেছে, তাঁদের সংস্থা অন্ধ্র ব্যাংক থেকে ৫ হাজার ৩৮৩ কোটি টাকা ঋণ নিয়েছে। তবে তা পরিশোধ না করায় ২০১৭ সালে সিবিআইয়ের কাছে অভিযোগ জমা পড়ে। এরপর থেকে পরিবারসহ দেশছাড়া সন্দেসরা।

সিবিআই এবং এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) যৌথভাবে সন্দেসরা পরিবারের খোঁজ চালিয়ে যাচ্ছে। সম্প্রতি একটি ভুয়া খবরে সংবাদের শিরোনাম হন তাঁরা। ১৫ আগস্ট সিবিআই ও ইডি খবর পায়, দুবাইয়ে নিতিন সন্দেসরা ও তাঁর পরিবারের সদস্যদের আটক করা হয়। এরপর থেকে দুবাই পুলিশের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেন সিবিআই ও ইডির কর্মকর্তারা। পরে জানা যায়, খবর পুরোটাই ভুয়া। দুবাইয়ের পুলিশ তাঁকে এবং তাঁর পরিবারের সদস্যদের আটক করেনি, বরং তার অনেক আগেই দুবাই ছেড়ে দিয়েছেন তাঁরা ।

গোয়েন্দারা ধারণা করছেন, নাইজেরিয়ায় পালিয়ে যাওয়া সন্দেসরা পরিবারের জন্য সবচেয়ে সুবিধাজনক। কারণ, নাইজেরিয়ায় তাঁদের বিনিয়োগ রয়েছে। এ ছাড়া নাইজেরিয়ার সঙ্গে ভারতের কোনো প্রত্যর্পণ চুক্তিও নেই। ফলে, তাঁদের ফিরে পাওয়ার জন্য চুক্তিতে যেতে পারবে না ভারত।

ঠিক একই রকম প্রত্যর্পণ চুক্তি না থাকায় বিজয় মাল্য ও নীরব মোদিকে দেশে ফিরিয়ে আনতে পারছে না ভারত।