কলকাতার আসাম ভবনের ফটকে তালা

কলকাতার আসাম ভবনের ফটকে তালা লাগিয়ে ‘আমরা বাঙালি’র বিক্ষোভ মিছিল। ছবি: ভাস্কর মুখার্জী
কলকাতার আসাম ভবনের ফটকে তালা লাগিয়ে ‘আমরা বাঙালি’র বিক্ষোভ মিছিল। ছবি: ভাস্কর মুখার্জী

ভারতের আসাম রাজ্যে জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) অবিলম্বে বাতিলের দাবিতে গতকাল সোমবার কলকাতার আসাম ভবনের প্রধান ফটকে তালা লাগানো হয়। আসামে ‘বিদেশি’ তকমা লাগিয়ে বাঙালিদের হেনস্তার প্রতিবাদে এই তালা লাগায় ‘আমরা বাঙালি’ নামের একটি সংগঠনের কর্মী ও সমর্থকেরা।

আসাম ভবনের ফটকে তালা লাগানোর আগে আমরা বাঙালির সমর্থকেরা কলকাতার হাজরা পার্কে সমাবেশের আয়োজন করেন। এরপর সেখান থেকে এক প্রতিবাদ মিছিল নিয়ে আসেন আসাম ভবনের সামনে।
এরপরই তারা আসাম ভবনের প্রধান ফটকে তালা লাগিয়ে দেন। মিছিলকারীরা নাগরিক নিবন্ধনের নামে আসামে বাঙালিদের হেনস্তা এবং সাম্প্রদায়িক বিভাজন তৈরি করে মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি ও বাঙালিদের ’বিদেশি’ তকমা দিয়ে ডিটেনশন ক্যাম্পে আটকে রেখে হেনস্তা করার প্রতিবাদে স্লোগান দেন। তাঁরা অবিলম্বে আসামের নাগরিক নিবন্ধন বা এনআরসি বাতিলের দাবি করেন। মিছিলকারীরা দীর্ঘ সময় আসাম ভবনের সামনে বিক্ষোভ প্রদর্শন করেন এবং এনআরসি বাতিলের দাবি জানান। সন্ধ্যার দিকে প্রশাসনের অনুরোধে বিক্ষোভকারীরা আসাম ভবনের ফটকের তালা খুলে দেন। তাঁরা ঘোষণা করেন, এ ব্যাপারে আসাম সরকার যথাযথ ব্যবস্থা গ্রহণ না করলে আগামী দিনে এখানে এনআরসির বিরুদ্ধে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।