জার্মানিতে 'রেভল্যুশন কেমনিজ' গ্রুপের ৮ সদস্য আটক

রেভল্যুশন কেমনিজ গ্রুপের সদস্যকে আটক করে নিয়ে যাচ্ছে পুলিশ। ছবি: সংগৃহীত
রেভল্যুশন কেমনিজ গ্রুপের সদস্যকে আটক করে নিয়ে যাচ্ছে পুলিশ। ছবি: সংগৃহীত

জার্মানির সাক্সেন রাজ্যের চরম দক্ষিণপন্থী গ্রুপ ‘রেভল্যুশন কেমনিজ’এর আট সদস্যকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার এই খবর নিশ্চিত হওয়া যায়।

স্থানীয় পুলিশ ও নিরাপত্তা বাহিনী বলছে, ‘রেভল্যুশন কেমনিজ’ গ্রুপের সদস্যরা গত কিছুদিন থেকে বিভিন্ন যোগাযোগ মাধ্যমে সহিংস বর্ণবিদ্বেষী সদস্যদের দলভু্ক্ত করার চেষ্টা করছিল। সদস্য সংগ্রহ ছাড়াও তারা বিভিন্ন ধরনের স্বয়ংক্রিয় অস্ত্রের সন্ধান করে। এই চরমপন্থী দলের আট সদস্য প্রাথমিকভাবে অভিবাসী, ভিন্নমতের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের আঘাত করার ষড়যন্ত্রে লিপ্ত ছিল। তাঁরা জার্মানির আটাশ তম পুনঃ একত্রীকরণ দিবসকে ঘিরেও নাশকতার পরিকল্পনা করেছিল। এমন খবর পেয়ে অভিযান চালিয়ে তাঁদের আটক করা হয়েছে।

ডের স্পিগেল পত্রিকার প্রতিবেদনে বলা হয়, গত ১১ সেপ্টেম্বর ‘রেভল্যুশন কেমনিজ’ গ্রুপটি গোপনে গঠিত হয়। এর আগে গত ২৫ আগষ্ট শহরের কেন্দ্রে নগর মেলাতে মারামারি ও ছুরিকাঘাতের ঘটনায় ৩৫ বছর বয়সী এক জার্মান নাগরিক নিহত হন। এই ঘটনায় উগ্রবাদী দলগুলো শোক মিছিল করবে বললেও পরে তারা সহিংস হয়ে কেমনিজে শহরে আতঙ্কের সৃষ্টি করে।

সাক্সেন রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী রোলান্ড ভলার বলেন, চরম দক্ষিণপন্থী গ্রুপ ‘রেভল্যুশন কেমনিজ’-এর সদস্যদের অভিবাসী, প্রশাসন ও ক্ষমতাসীন রাজনীতিক ও অন্যদের ওপর হামলার পরিকল্পনা জানার পরপরই তাঁদের আটক করা হয়েছে। তাঁদের অবৈধ কার্যক্রম ঠেকাতে কঠোর আইন প্রয়োগ করা হবে।