দেড় হাজার বছরের পুরোনো তরবারি!

লেকের পানিতে পাওয়া দেড় হাজার বছরের পুরোনো সেই তরবারি। ছবি: ইয়াওনোসোপিং কাউন্টি জাদুঘরের সৌজন্যে
লেকের পানিতে পাওয়া দেড় হাজার বছরের পুরোনো সেই তরবারি। ছবি: ইয়াওনোসোপিং কাউন্টি জাদুঘরের সৌজন্যে

লেকের পানিতে পাওয়া গেল দেড় হাজার বছরের পুরোনো তরবারি। গবেষকেরা বলছেন, ৩৩ ইঞ্চি লম্বা এই তরবারি ভাইকিং যুগেরও কয়েক বছর আগের।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, প্রাচীন এ অস্ত্র পাওয়া গেছে সুইডেনের ইয়াওনোসোপিং কাউন্টিতে। মাত্র আট বছর বয়সী শিশু সগা বনেচেক সেখানকার ভিজেস্তান লেকে সাঁতার কাটার সময় ওই তরবারি পায়। ইএসএ টুডের প্রতিবেদনে বলা হয়, সগা সুইডিশ বংশোদ্ভূত মার্কিন নাগরিক। মা-বাবার সঙ্গে ছুটি কাটাতে সে সুইডেনে গিয়েছিল।

ইউএস টুডের প্রতিবেদনে বলা হয়, ৩৩ ইঞ্চি দৈর্ঘ্যের ওই তরবারি চলতি বছরের ১৫ জুলাই পাওয়া যায়। পরে তা জমা হয় স্থানীয় জাদুঘরে। জাদুঘর কর্তৃপক্ষ ৩ অক্টোবর সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ভিজেস্তান লেকটির পানি বেশ কমে গিয়েছিল। ফলে সাঁতার কাটার সময় ছোট্ট সগার পা লেকের তলদেশের মাটি ছুঁয়ে যায়। একপর্যায়ে তার পা ওই তরবারিতে লাগে। প্রথমে সে এটিকে লাঠি বা গাছের ডাল ভেবেছিল। ঘটনার সময় সগার বাবা অ্যান্ডি বনেচেকও লেকে ছিলেন। তিনিও প্রথমে এটিকে অব্যবহৃত লোহার পাত–জাতীয় কিছু ভেবেছিলেন।

অ্যান্ডি বনেচেক বলেন, তিনি এমনিতেই বিষয়টি নিয়ে তাঁর এক বন্ধুর সঙ্গে আলোচনা করেন। সেই বন্ধু জিনিসটি দেখে এটিকে প্রাচীন কোনো জিনিসের খণ্ডিত অংশ বলে ধারণা দেন। পরে তাঁরা বিষয়টি ইয়াওনোসোপিং কাউন্টি জাদুঘর কর্তৃপক্ষকে জানান। আর এতেই মেলে নতুন চমক। জাদুঘর কর্তৃপক্ষ প্রত্নতত্ত্ব বিশেষজ্ঞদের বরাত দিয়ে বলছে, এ তরবারি যে–সে তরবারি নয়, এটি ভাইকিং যুগেরও কয়েক বছর আগের। স্ক্যান্ডেনেভিয়া অঞ্চলের এক শ্রেণির সমুদ্রচারী ব্যবসায়ী, যোদ্ধা ও জলদস্যুদের ভাইকিং বলা হতো। ইতিহাসবিদদের মতে, ইউরোপজুড়ে ভাইকিংদের পদচারণ ছিল ৮ম থেকে ১১শ শতক পর্যন্ত। এর ফলে বিশেষজ্ঞরা প্রিভাইকিং যুগের যে তথ্য দিচ্ছেন, সে অনুযায়ী তরবারিটির বয়স দেড় হাজার বছরের মতো।

তরবারি ও  ভিজেস্তান লেকের পাড়ে দাঁড়িয়ে আট বছর বয়সী সগা বনেচেক। ছবি: ফেসবুক থেকে নেওয়া
তরবারি ও ভিজেস্তান লেকের পাড়ে দাঁড়িয়ে আট বছর বয়সী সগা বনেচেক। ছবি: ফেসবুক থেকে নেওয়া

ইয়াওনোসোপিং কাউন্টি জাদুঘরের একজন কর্মকর্তা মাইকেল নর্ডস্টোর্ম বলেন, সগার ওই তরবারি আবিষ্কারের পর জাদুঘর কর্তৃপক্ষ ওই লেকের কিছু অংশে খননপ্রক্রিয়া চালায়। ওই খননে তারা তৃতীয় শতাব্দীর একটি ব্রচ (কাপড়ের সঙ্গে কাপড় আটকানোর ধাতবের তৈরি বস্তু) পেয়েছে। তবে তাদের সে অনুসন্ধান চলমান। তাদের আশা, লেকটিতে আরও প্রাচীন জিনিসপত্রের সন্ধান পাওয়া যাবে। নর্ডস্টোর্ম আরও বলেন, তাঁরা প্রথমে ভেবেছিলেন তরবারিটির বয়স হাজার বছর হতে পারে। কিন্তু বিশেষজ্ঞরা তাঁদের সে ধারণা পাল্টে দিয়েছেন।

ইউএস টুডের প্রতিবেদনে বলা হয়, উদ্ধার হওয়া এই তরবারি কাঠ ও লোহার সমন্বয়ে তৈরি। এটি চামড়ার খাপে মোড়ানো ছিল। সগার বাবাও ৩ অক্টোবর তাঁর ফেসবুকে বেশ কয়েকটি ছবি প্রকাশ করে মেয়ের এই আবিষ্কারে আনন্দ প্রকাশ করেন। তিনি লেখেন, ‘সগা এই গ্রীষ্মে লেকে যে তরবারিটি পেয়েছিল তা বহু পুরোনো...১৫০০ বছরের! জাদুঘর কর্তৃপক্ষ সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি জানিয়েছে। সগা খুব রোমাঞ্চিত। কারণ, তাকে আজ অনেক সংবাদপত্র, টিভি ও রেডিওতে সাক্ষাৎকারের মুখোমুখি হতে হচ্ছে।’