মুম্বাইয়ে ব্যাংক অ্যাকাউন্ট হ্যাকড, ১৪৩ কোটি রুপি খোয়া

উত্তর আফ্রিকার দেশ মরিশাসের একটি বাণিজ্যিক ব্যাংকের অ্যাকাউন্ট হ্যাক করে ১৪৩ কোটি রুপি হাত নিয়েছে সাইবার দুর্বৃত্তরা। শুক্রবার সংশ্লিষ্ট এক কর্মকর্তার বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমে এ খবর প্রকাশ করেছে।

ভারতে দ্য স্টেট ব্যাংক অব মরিশাসের (এসবিএম) মুম্বাই শাখার অ্যাকাউন্ট হ্যাক করে এই অর্থ হাতিয়ে নেওয়া হয়েছে। মহারাষ্ট্রে সাইবার দুর্বৃত্তদের দ্বিতীয় সর্বোচ্চ অর্থ হাতিয়ে নেওয়ার ঘটনা এটি।

এনডিটিভি জানিয়েছে, ব্যাংকটির পক্ষ থেকে মুম্বাই পুলিশ ইকোনমিক অফেনসেস উইংয়ের (ইওডব্লিউ) কাছে অভিযোগ করা হয়েছে। এতে বলা হয়েছে, মুম্বাইয়ের নরিম্যান পয়েন্ট শাখায় এই হ্যাকের ঘটনা ঘটেছে।

এসবিএম কর্তৃপক্ষ বলছে, কিছু অজ্ঞাত পরিচয় ব্যক্তি তাঁদের সার্ভার থেকে বিভিন্ন ধরনের অ্যাকাউন্ট থেকে অর্থ হাতিয়ে নিয়ে অন্য দেশের বিভিন্ন অ্যাকাউন্টে পাচার করেছে।

ইওডব্লিউ এবং সাইবার বিশেষজ্ঞেরা বিষয়টি তদন্ত করে দেখছে। এ ঘটনায় গ্রাহকদের কোনো ক্ষয়ক্ষতি হবে না বলে আশ্বস্ত করেছে ওই ব্যাংক। ব্যাংকটি বলছে, ভবিষ্যৎ পরিকল্পনার জন্য তাঁদের যথেষ্ট তারল্যের সক্ষমতা রয়েছে।

ভারতে মুম্বাই ছাড়াও চেন্নাই, হায়দরাবাদ ও অন্ধ্র প্রদেশের রামচন্দ্রপুরামে মরিশাস কেন্দ্রীয় ব্যাংকের শাখা রয়েছে। এর আগে গত ৯ আগস্ট ও ১১ আগস্ট পৃথক দুটি সাইবার হামলায় পুনে শাখা থেকে কসমস ব্যাংক প্রাইভেট লিমিটেডের মোট ৯৪ কোটি রুপি হাতিয়ে নেওয়ার ঘটনা ঘটে।