এলাহাবাদ স্টেশনের নাম বদলাচ্ছে?

উত্তর প্রদেশের এক ঐতিহাসিক রেলস্টেশনের নাম এলাহাবাদ। ছবি: সংগৃহীত
উত্তর প্রদেশের এক ঐতিহাসিক রেলস্টেশনের নাম এলাহাবাদ। ছবি: সংগৃহীত

ভারতের উত্তর প্রদেশের এক ঐতিহাসিক রেলস্টেশনের নাম এলাহাবাদ, যা ইলাহাবাদ রেলস্টেশন নামেও পরিচিত। এটি রেলওয়ের জংশনও।

এলাহাবাদ স্টেশন ভারতের নর্থ সেন্ট্রাল রেলওয়ে জোনের অধীন। এবার এই রেলস্টেশনের নাম বদলের উদ্যোগ নিয়েছে ভারতের উত্তর প্রদেশ রাজ্য সরকার।

বিজেপিশাসিত উত্তর প্রদেশ সরকার এর আগে গত জুন মাসে উত্তর প্রদেশের ঐতিহাসিক রেলস্টেশন মোঘলসরাইর নাম বদলে রেখেছে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় নগর জংশন। মোঘলসরাই হলো ভারতের চতুর্থ ব্যস্ততম রেলস্টেশন। আর এই স্টেশনেরই রয়েছে এশিয়ার সর্ববৃহৎ রেল ইয়ার্ড। এই ইয়ার্ডের দৈর্ঘ্য সাড়ে ১২ কিলোমিটার। এখানে ৫ হাজার ওয়াগন রাখা যায়। মোঘলসরাই রেলস্টেশন প্রতিষ্ঠিত হয় ১৮৬২ সালে। আর এলাহাবাদ রেলস্টেশনের প্রতিষ্ঠা ১৮৫৯ সালে। এটি গড়ে ছিল ইস্ট ইন্ডিয়ান রেলওয়ে কোম্পানি। হাওড়া-দিল্লি রেলপথ তৈরির সময় এলাহাবাদ ও মোঘলসরাই রেলস্টেশন তৈরি হয়।
পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় ছিলেন ভারতের কট্টর হিন্দুত্ববাদী সংগঠন ভারতীয় জনসংঘের অন্যতম প্রতিষ্ঠাতা। ছিলেন জনসংঘের সভাপতিও। ছিলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) ঘরানার নেতা। এই দীনদয়াল উপাধ্যায় ১৯৬৮ সালের ১১ ফেব্রুয়ারি এই মোঘলসরাই স্টেশনের কাছে রহস্যজনকভাবে মারা যান। তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে বিজেপি এবং উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্য নাথ সরকার মোঘলসরাই স্টেশনের নাম পরিবর্তন করার উদ্যোগ নেয়। যদিও এরপরেই দেশের বিভিন্ন স্থান থেকে এই নামের বিরুদ্ধে প্রতিবাদ ওঠে। আপত্তি ওঠে ভারতের সংসদেও। দাবি ওঠে রেলস্টেশনের নাম যদি পরিবর্তন করতেই হয়, তবে নামকরণ করা হোক ভারতের দ্বিতীয় প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর নামে। কারণ, শাস্ত্রী জন্মেছিলেন এই মোঘলসরাইতে। ঐতিহাসিক মোঘলসরাই রেলস্টেশনের নাম বদলে গেছে গত ৫ জুন।

এবার এলাহাবাদ স্টেশনের নাম বদল করে প্রয়াগরাজ রেলস্টেশন করার উদ্যোগ নিয়েছে উত্তর প্রদেশ সরকার। একসময় এই এলাহাবাদের নাম ছিল প্রয়াগ। ষোড়শ শতকে মোগল সম্রাট আকবর গঙ্গা ও যমুনা নদীর এই প্রয়াগের মিলনস্থলে গড়ে ছিলেন একটি দুর্গ। এরপর ওই দুর্গ ও সন্নিহিত এলাকার নাম দেওয়া হয় এলাহাবাদ। পরে আকবরের নাতি সম্রাট শাহজাহান গোটা শহরের নাম রাখেন ইলাহাবাদ বা এলাহাবাদ। যদিও এই দুর্গের কাছেই বহমান গঙ্গা ও যমুনার মিলনস্থল এবং এর আশপাশের এলাকা প্রয়াগ নামে পরিচিত ছিল সেদিন।
মুখ্যমন্ত্রী যোগী আদিত্য নাথ ইঙ্গিত দিয়েছেন, এলাহাবাদের নাম বদলে প্রয়াগরাজ হতে পারে। উত্তর প্রদেশের মানুষ চাইছে এই স্টেশনের নাম প্রয়াগরাজ করতে। মুখ্যমন্ত্রী এ কথাও বলেছেন, নাম বদলের এই প্রস্তাবে সায় দিয়েছে উত্তর প্রদেশের রাজ্যপাল রাম নায়েকও। অনেকে মনে করছেন, উত্তর প্রদেশের বিজেপি সরকার হিন্দুত্বের ভাবাবেগকে জোরদার করতে এই উদ্যোগ নিয়েছে। সেই ছকেই এবার এলাহাবাদের নাম বদলের উদ্যোগ নিয়েছে উত্তর প্রদেশের রাজ্য সরকার।

সংবাদমাধ্যমের খবরে আজ সোমবার বলা হয়েছে, যোগী আদিত্য নাথ চাইছেন আগামী বছর অর্ধকুম্ভ শুরু হওয়ার আগেই এলাহাবাদের নাম প্রয়াগরাজ করার। ইতিমধ্যে অর্ধ কুম্ভের কিছু কিছু পোস্টারে প্রয়াগরাজ লেখা হয়েছে।

এদিকে অখিল ভারতীয় আখড়া পরিষদের প্রধান মহান্ত নরেন্দ্র গিরিও এই নাম বদলের প্রস্তাবকে সমর্থন জানিয়েছেন। তিনি বলেছেন, তাঁদের এই দাবি মেনে নেবেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্য নাথ। সংবাদমাধ্যম সূত্রে আরও বলা হয়েছে, উত্তর প্রদেশের মন্ত্রিসভার পরবর্তী বৈঠকে এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।