আফগানিস্তানে ভোটকেন্দ্রে বিস্ফোরণে হতাহতের আশঙ্কা

আফগানিস্তানে একটি কেন্দ্রের বাইরে ভোট দিতে অপেক্ষা করছেন নারী ভোটাররা। ছবি: এএফপি।
আফগানিস্তানে একটি কেন্দ্রের বাইরে ভোট দিতে অপেক্ষা করছেন নারী ভোটাররা। ছবি: এএফপি।

আফগানিস্তানের কাবুলে একাধিক ভোটকেন্দ্রে আজ শনিবার বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে বহু লোক হতাহতের আশঙ্কা করা হচ্ছে। ঘণ্টার পর ঘণ্টা কেন্দ্রের বাইরে অপেক্ষায় থেকেও ভোট দিতে না পেরে ভোটারদের মধ্যে ক্ষোভ বাড়ছে।

এএফপির খবরে জানানো হয়, সেনাবাহিনীর কড়া নিরাপত্তা ও তালেবান বিদ্রোহীদের হুমকির মধ্যেই দীর্ঘ প্রতীক্ষিত সংসদ নির্বাচনে ভোট দিচ্ছেন আফগানিস্তানের ভোটাররা। শনিবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে এ ভোট নেওয়া শুরু হয়েছে বলে বিবিসি অনলাইনের খবরে জানানো হয়।

এএফপির খবরে জানানো হয়, ইতালিয়ান এনজিও ইমার্জেন্সির ট্রমা হাসপাতালে কমপক্ষে ৩০ জনকে ভর্তি করা হয়েছে। ওই সংস্থাটি তাদের টুইটারে বলেছে, ৩০ জন হাসপাতালে ভর্তি হয়েছে। ভোটকেন্দ্রে একাধিক বিস্ফোরণে এ হতাহতের ঘটনা ঘটে।

আফগান কর্মকর্তারা বহু হতাহত হয়েছে বলে তথ্যের সত্যতা নিশ্চিত করলেও সংখ্যা উল্লেখ করেননি।

এএফপির প্রতিবেদক ভোটারদের উত্তর আফগানিস্তানের একটি কেন্দ্রে বিস্ফোরণের পর সেখান থেকে দৌড়াতে দেখেছেন। প্রত্যক্ষদর্শী ব্যক্তিরা হতাহতের ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন।

এবারের নির্বাচনে আড়াই শ সংসদীয় আসনের জন্য আড়াই হাজারের বেশি প্রার্থী লড়াই করছেন। ২০১৫ সালে আগের সংসদের মেয়াদ শেষ হওয়ার পরপরই নতুন নির্বাচন হওয়ার কথা থাকলেও ২০১৪ সালের প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে বিতর্ক ও যুদ্ধ পরিস্থিতির কারণে তা করা যায়নি। প্রায় ৯০ লাখ ভোটার এবারের নির্বাচনে ভোট দিচ্ছেন। তালেবান হুমকির কারণে ভোট পড়ার হার কম হবে বলেও মনে করা হচ্ছে।