তাইওয়ানে ট্রেন লাইনচ্যুত হয়ে প্রাণ গেল ১৮ জনের

ট্রেন লাইনচ্যুত হয়ে বগিগুলো পড়ে আছে। ছবি: এএফপি
ট্রেন লাইনচ্যুত হয়ে বগিগুলো পড়ে আছে। ছবি: এএফপি

তাইওয়ানের উত্তর-পূর্বাঞ্চলে যাত্রীবাহী একটি ট্রেন লাইনচ্যুত হয়ে মারা গেছেন অন্তত ১৮ জন। এ ঘটনায় ১৪৮ জন আহত হয়েছেন। স্থানীয় সময় রোববার বিকেল পৌনে পাঁচটার দিকে সব মিলে আটটি বগি লাইনচ্যুত হলে এই দুর্ঘটনা ঘটে। রেলওয়ে কর্তৃপক্ষ বলছে, এ দুর্ঘটনার কারণ তদন্ত করে দেখা হচ্ছে।

বিবিসি জানিয়েছে, ৩৬৬ জন যাত্রী নিয়ে ট্রেনটি তাইপেই থেকে টাইটুংগ শহরে যাওয়ার পথে দুর্ঘটনাটি ঘটে। তবে তাৎক্ষণিকভাবে ট্রেনটি লাইনচ্যুত হওয়ার কারণ জানা যায়নি।

দুর্ঘটনার পর অনেক মানুষ আটকে থাকতে পারে বলে জানিয়েছে তাইওয়ানের কেন্দ্রীয় সংবাদ সংস্থা। আহত ব্যক্তিদের উদ্ধার করে স্থানীয় বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

তাইওয়ান রেলওয়ে প্রশাসনের ডেপুটি চিফ লু চেই-শেন জানিয়েছেন, ট্রেনটির বয়স হয়েছিল ছয় বছর। দুর্ঘটনার আগে অবশ্য ট্রেনটির অবস্থা ভালো ছিল। তবে প্রত্যক্ষদর্শীরা বলছেন, ওই সময় তাঁরা বিকট শব্দ শুনেছেন এবং পরে আগুনের ফুলকি ও ধোঁয়া উড়তে দেখেছেন।

ট্রেনটি লাইনচ্যুতের সঙ্গে সঙ্গে জরুরি সেবা ও ফায়ার সার্ভিসের কর্মীরা আহত ব্যক্তিদের উদ্ধারে তৎপরতা চালান। প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ১২০ জন সৈন্য উদ্ধার অভিযানে কাজ করছে।