মধ্যপ্রদেশে জাদুকর নামাচ্ছে বিজেপি

ভারতে পরবর্তী লোকসভা নির্বাচন আগামী বছরের মার্চ-এপ্রিল মাসে হওয়ার কথা। এর আগে ভারতের পাঁচটি রাজ্যে বিধানসভা নির্বাচন। ১২ নভেম্বর থেকে এই নির্বাচন শুরু হচ্ছে। শেষ হবে ৭ ডিসেম্বর। ফলাফল ঘোষণা ১১ ডিসেম্বর।

পাঁচটি রাজ্য হলো মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়, তেলেঙ্গানা ও মিজোরাম। এগুলোর মধ্যে মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিশগড়ে ক্ষমতায় বিজেপি। তেলেঙ্গানায় ক্ষমতায় রয়েছে, তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি বা টিআরএস এবং মিজোরামে ক্ষমতায় রয়েছে কংগ্রেস।

মধ্যপ্রদেশ বিজেপির মুখপাত্র রজনীশ আগরওয়াল বলেন, তাঁরা বিজেপির ১৫ বছর শাসনের নানা উন্নয়নের দিক তুলে ধরতে প্রচারের মঞ্চে জাদুকরদের আনছেন। এই জাদুকরদের মাধ্যমে তাঁরা গ্রামে বিভিন্ন প্রচার সভায় বিজেপির উন্নয়নের নানা দিক তুলে ধরবেন।

এবিপি আনন্দ ও সি-ভোটার এক জনমত সমীক্ষায় আভাস দিয়েছে, বিজেপি এবার মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিশগড়ে ক্ষমতা হারাতে পারে। এ খবরে প্রকাশ্যে না হলেও বিজেপির অন্দরমহলে হতাশা ছড়িয়েছে। অন্যান্য জনমত সমীক্ষায়ও আভাস দেওয়া হয়েছে, বিজেপি মধ্যপ্রদেশ ও রাজস্থানে ক্ষমতা হারাচ্ছে। ছত্তিশগড়ে কংগ্রেস ও বিজেপির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে।

এই জনমত সমীক্ষার ফলাফল প্রকাশ হওয়ার পর দলকে চাঙা রাখতে ও বিধানসভা নির্বাচনে জয়ের জন্য আদাজল খেয়ে মাঠে নেমেছে মধ্যপ্রদেশ বিজেপি। জনমত সমীক্ষায় বলা হয়েছে, ২৩০ আসনের রাজ্য বিধানসভায় বিজেপি পেতে পারে ১০৮টি আর কংগ্রেস পেতে পারে ১২২টি আসন। কীভাবে মধ্যপ্রদেশে ক্ষমতায় টিকে থাকা যায়, তা নিয়ে এখন মধ্যপ্রদেশ বিজেপি প্রচারে নানা নতুনত্ব আনার উদ্যোগ নিয়েছে। এ জনমত সমীক্ষায় বলা হয়, রাজস্থান বিধানসভার ২০০টি আসনের মধ্যে কংগ্রেস জিততে পারে ১৪২টি আসন আর বিজেপি জিততে পারে মাত্র ৫৬টি আসন। আর ছত্তিশগড়ের ৯০টি আসনের মধ্যে কংগ্রেস জিততে পারে ৪৭টি আর বিজেপি জিততে পারে ৪০টি আসন।

মধ্যপ্রদেশ বিধানসভার নির্বাচনের তারিখ আগামী ২৮ নভেম্বর। ছত্তিশগড়ের নির্বাচন ১২ ও ২০ নভেম্বর। মিজোরামের নির্বাচন ২৮ নভেম্বর, রাজস্থান ও তেলেঙ্গানার নির্বাচন ৭ ডিসেম্বর। আর এ পাঁচ রাজ্যের নির্বাচনের ফলাফল ঘোষণা ১১ ডিসেম্বর।