কলকাতায় নিরঞ্জন উৎসবে অংশ নিচ্ছে সেরা ৭৫ প্রতিমা

দুর্গা কার্নিভ্যাল, কলকাতা, ভারত। প্রথম আলো ফাইল ছবি
দুর্গা কার্নিভ্যাল, কলকাতা, ভারত। প্রথম আলো ফাইল ছবি

দুর্গাপূজা শেষ হয়েছে গত শুক্রবার। ওই দিন ভারতের কলকাতাসহ আশপাশের বহু সর্বজনীন পূজার প্রতিমা বিসর্জন দেওয়া হয়েছে। তবে সেরা ৭৫টি প্রতিমা কাল মঙ্গলবার দুর্গা কার্নিভ্যাল বা নিরঞ্জন উৎসবে অংশ নেবে। পরে এসব প্রতিমা কলকাতার গঙ্গার বিভিন্ন ঘাটে বিসর্জন দেওয়া হবে।

এবার পূজা শুরুর আগেই রাজ্য সরকার ঘোষণা দেয়, গত দুই বছরের মতো এবারও দেবী দুর্গার বিসর্জন বা নিরঞ্জন হবে জাঁকজমকভাবে। সেই লক্ষ্যে কলকাতার রেড রোডে মঙ্গলবার অনুষ্ঠিত হবে দুর্গা কার্নিভ্যাল বা নিরঞ্জন উৎসব। এতে কলকাতা, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার ঘোষিত সেরা ৭৫টি দুর্গা প্রতিমা অংশ নেবে। ২০১৬ সালে প্রথম কার্নিভালে যোগ দিয়েছিল ৩০টি প্রতিমা আর গত বছর ২০১৭ সালে যোগ দিয়েছিল ৫৬টি প্রতিমা।

এই কার্নিভালে যোগ দেবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ দেশ বিদেশের অতিথিরা। কার্নিভ্যাল দর্শনের জন্য বিদেশি দূতাবাস কর্মকর্তাদের আমন্ত্রণ জানানো হয়েছে। কলকাতার রেড রোডে তৈরি করা হয়েছে বিশেষ মঞ্চ। অতিথিদের জন্য তৈরি হয়েছে আলাদা মঞ্চ। এটি নির্মাণ করা হয়েছে রাজবাড়ির আদলে। ব্রাজিলের কার্নিভ্যালের ঢঙে কলকাতায় এবার অনুষ্ঠিত হচ্ছে এই কার্নিভ্যাল।

কার্নিভ্যালের অংশ হিসেবে দুর্গাকে নিয়ে বিশেষ শোভাযাত্রা হবে। এতে সেরা ৭৫টি সর্বজনীন পূজা কমিটির কর্মকর্তাসহ এলাকার সংস্কৃতিকর্মীরা যোগ দেবেন। শোভাযাত্রা শুরু হবে রেড রোডের কাছে পূর্বাঞ্চল সেনাবাহিনীর ফোর্ট উইলিয়ামের দক্ষিণ গেট থেকে। অনুষ্ঠান মঞ্চে একসঙ্গে বসে ২০ হাজার মানুষের বসার ব্যবস্থা করা হয়েছে। রাজ্য সরকার মনে করছে এই কার্নিভ্যাল দেখতে কয়েক হাজার মানুষ রেড রোডে জড় হবেন। এ জন্য এ দিন কলকাতা শহরের নিরাপত্তা জোরদার করা হয়েছে। মোতায়েন করা হচ্ছে ২ হাজার পুলিশ সদস্য।