অর্থ পেতে আমরা মরিয়া: ইমরান খান

ইমরান খান
ইমরান খান

অর্থের জন্য তাঁর সরকার বেপরোয়া বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সৌদি আরবের রিয়াদ সফরে গিয়ে দ্য ইন্ডিপেনডেন্ট সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকার তিনি এ কথা জানান।

পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, আমরা অর্থের জন্য বেপরোয়া হয়ে উঠেছি। যদি না আমরা বন্ধুপ্রতিম দেশগুলো থেকে ঋণ সেবা না পাই, তবে বৈদেশিক বিনিময় হবে না অথবা পণ্য আমদানির জন্য অর্থ দিতে পারব না। সুতরাং ঋণ না পেলে অথবা বিদেশ থেকে বিনিয়োগ না আসলে আমরা সত্যি-সত্যিই সমস্যায় পড়ব।

দুই মাস আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মতো বিদেশি সংবাদমাধ্যমের কাছে সাক্ষাৎকার দিলেন ইমরান খান। ‘ভবিষ্যৎ বিনিয়োগ উদ্যোগ’ শীর্ষক সম্মেলনে যোগ দিতে রিয়াদে গেছেন তিনি। সৌদি সাংবাদিক খাসোগি হত্যার পর আন্তর্জাতিক ব্যবসায়ী অনেক ফোরাম সম্মেলনটি বর্জন করেছে। আর কেন তিনি সৌদি আরব সফর করছেন সেই কারণও ব্যাখ্যা করেছেন। ইমরান জানান, তাঁর দেশ গভীর অর্থনৈতিক সংকটে। তাঁদের সৌদি সরকারের জরুরি সহায়তা প্রয়োজন। যে কারণে অন্যদের পথ অনুসরণ না করে সম্মেলনে যোগ দিয়েছেন তিনি।

ইমরান খান বলেন, ‘২১ কোটি জনগণের দেশ আমাদের। আমাদের ইতিহাসে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সময় মধ্যে আছি।’ যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সম্মেলনে তাঁর সাক্ষাতের সম্ভাবনার কথাও জানিয়েছেন তিনি।