কোটি কোটি ডলার দান করেন তাঁরা

ওয়ারেন বাফেট ও বিল গেটস। ছবি: রয়টার্স
ওয়ারেন বাফেট ও বিল গেটস। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের শীর্ষ ধনীদের মধ্যে ৫০ জন রয়েছেন দেশটির সর্বোচ্চ অর্থ দানকারীর তালিকায়। অর্জিত আয় থেকে আর্তমানবতার সেবায় তাঁরা প্রতিবছর কোটি কোটি ডলার দান করেন। ২০১৮ সালে ফোর্বস ম্যাগাজিনের করা ৪০০ ধনীর তালিকায় সেরা ১০ দানকারীর মধ্যে নয়জনই মার্কিন। ২০১৭ সালে ২৮০ কোটি ডলার দান করে এই তালিকায় প্রথম স্থানে রয়েছেন মার্কিন প্রভাবশালী ব্যবসায়ী ওয়ারেন বাফেট।

ফোর্বসের প্রতিবেদনে বলা হয়েছে, একই বছর বিল গেটস ও মেলিন্ডা গেটস দম্পতি ২৫০ কোটি ডলার দিয়ে দানের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন। ১৯৯৪ সাল থেকে এখন পর্যন্ত এই দম্পতি তাঁদের প্রতিষ্ঠা করা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনে আর্তমানবতার সেবার জন্য ৩৫০ কোটি ডলার দান করেছেন। ফাউন্ডেশনটি বিশ্বের সবচেয়ে বড় বেসরকারি অলাভজনক দাতব্য প্রতিষ্ঠান।

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের দুই সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ও ডাস্টিন মস্কোভিৎজ দানের শীর্ষ তালিকায় আছেন। ২০১৫ সালে মার্ক জাকারবার্গ ও তাঁর স্ত্রী প্রিসিলা চ্যান প্রতিষ্ঠা করেন চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ (সিজেডআই)। এর আওতায় মানবসেবার অংশ হিসেবে বিজ্ঞান, শিক্ষা, ন্যায়বিচার ও অর্থনৈতিক খাতে আর্থিক সহায়তা দেন। গত বছর এই দম্পতি ৪০ কোটি ডলার দাতব্য কাজে দান করেন।

গুড ভেনচার্স ফাউন্ডেশনের উদ্যোক্তা মোস্কোভিটস ও তাঁর স্ত্রী চ্যারি টুনা ২০১৭ সালে প্রাণী কল্যাণ ও কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণার জন্য ২০ কোটি ৯৮ লাখ ডলার উৎসর্গ করেন।

২০১৭ সালে যুক্তরাষ্ট্রে হারিকেন হার্ভে আঘাত হানে। ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের দীর্ঘমেয়াদি আর্থিক সহায়তার জন্য ঝাঁপিয়ে পড়েন ডেল কম্পিউটারের প্রতিষ্ঠাতা মাইকেল ডেল। মাইকেল অ্যান্ড সুসান ডেল ফাউন্ডেশনের মাধ্যমে তিনি পুনঃ অর্থসংস্থানের কাজ শুরু করেন। হার্ভের আঘাতে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সহায়তার জন্য ১০ কোটি ডলার সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। সেই প্রচেষ্টার অংশ হিসেবে ফাউন্ডেশনটি এরই মধ্যে ৩ কোটি ৬০ লাখ ডলার দিতে অঙ্গীকারবদ্ধ হয়েছে।

আমেরিকার শীর্ষ ৫০ দানকারী ২০১৭ সালে মোট ১ হাজার ২৬০ কোটি ডলার দান করেছেন। ২০১৬ সালে এই দানের পরিমাণ ছিল ১ হাজার ২২০ বিলিয়ন ডলার।